রিয়ালের চেয়ে খেলোয়াড়দের বেশি বেতন দেয় বার্সেলোনা

মেসিদের পেছনে কত টাকা ঢালে বার্সেলোনা, জানেন? ছবি : এএফপি
মেসিদের পেছনে কত টাকা ঢালে বার্সেলোনা, জানেন? ছবি : এএফপি
>গত বছরের মতো এবারও বিভিন্ন খেলার দলগুলোর মধ্যে খেলোয়াড়দের বেতন দেওয়ার ক্ষেত্রে শীর্ষস্থান ধরে রেখেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। তালিকায় তাদের চেয়ে পিছিয়ে আছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ

লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, জেরার্ড পিকে, জর্ডি আলবা, মার্ক আন্দ্রে টের স্টেগেন, আতোয়াঁ গ্রিজমান, ফ্রেঙ্কি ডি ইয়ং, সার্জিও বুসকেটস - তারায় ঠাসা বার্সেলোনা। প্রত্যেকটা তারকাকে দলে ধরে রাখার জন্য স্বাভাবিকভাবেই মোটা অঙ্কের বেতন দিতে হয় তাদের। ঠিক কত বেতন দেয় বার্সেলোনা? জানিয়েছে স্পোর্টিং ইন্টেলিজেন্স নামের এক সংস্থা। বেতনের দিক দিয়ে বার্সার গড় খরচ ৯৮ লাখ পাউন্ড। যা বিশ্বের যেকোনো ফুটবল ক্লাবের চেয়ে বেশি। এমনকি চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়েও।

অবশ্য গত বছরেও এই তালিকার শীর্ষে বার্সেলোনাই ছিল। তবে গত বছরের চেয়ে এ বছর তাদের খরচ কমেছে একটু। খরচ কমা সত্ত্বেও তাদের শীর্ষস্থান থেকে কেউ টলাতে পারেনি।

১২ দেশের ১৮ শীর্ষ লিগের ৩৫০টি ক্লাবের মূল দল পরিচালনার খরচের ওপর ভিত্তি করে জরিপটি চালানো হয়েছে, চালিয়েছে স্পোর্টিং ইন্টেলিজেন্স নামের একটি সংস্থা। তবে তালিকার শীর্ষ কয়েকটা স্থান ফুটবল ক্লাবগুলোর দখলে থাকলেও সব মিলিয়ে জয়জয়কার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (এনবিএ) এর। শীর্ষ দশের বাকি সাত ফ্র্যাঞ্চাইজিই এনবিএ'র।

জানা গেছে, এ বছর মেসি-সুয়ারেজদের বেতন দিতে বার্সার গড় খরচ হয়েছে ৯৮ লাখ পাউন্ডের মতো। আর রামোস-বেল-বেনজেমাদের বেতন দিতে রিয়াল মাদ্রিদের গড় খরচ হয়েছে ৮৯ লাখ পাউন্ডের মতো। এ ছাড়া তালিকার তিন নম্বরে আছে গত বছর রিয়াল মাদ্রিদ থেকে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে দলে টানা ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। রোনালদো, দিবালা, হিগুয়েইনদের বেতন দিতে জুভেন্টাসের গড় খরচ হয়েছে ৮০ লাখ পাউন্ডের মতো।

এর পরের সাতটা স্থান দখল করেছে ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের ফ্র্যাঞ্চাইজিগুলো। চার থেকে দশ নম্বর স্থানে আছে যথাক্রমে পোর্টল্যান্ড ট্রেইল ব্লেজার্স, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স, অরল্যান্ডো ম্যাজিক, ওকলাহোমা সিটি থান্ডার, ডেনভার নাগেটস, মায়ামি হিট ও ক্লিভল্যান্ড রকেটস। তালিকার ১২ তম অবস্থানে আছে নেইমার-এমবাপ্পের পিএসজি। নেইমারদের বেতন দিতে পিএসজিকে গুনতে হচ্ছে ৭১ লাখ পাউন্ডের মতো। ওদিকে ১৩ তম স্থানে থাকা ম্যানচেস্টার সিটি আগুয়েরো-স্টার্লিং-ডি ব্রুইনিয়াদের বেতন দিতে খরচ করে ৬৯ লাখ পাউন্ডের মতো।