নিল 'শর্ট বল' ওয়াগনার ৪: স্মিথ ০

স্মিথকে ফেরানোর উল্লাস ওয়াগনারের। ছবি: এএফপি
স্মিথকে ফেরানোর উল্লাস ওয়াগনারের। ছবি: এএফপি
>

মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসেও স্টিভ স্মিথকে শর্ট বলে আউট করেছেন নিল ওয়াগনার। দুই টেস্টে এ নিয়ে চার ইনিংসেই ওয়াগনারের শিকার হলেন স্মিথ

নিল ওয়াগনারের ‘বানি’ হওয়ার ঘন্টাধ্বনি নিশ্চয়ই শুনতে পাচ্ছেন স্টিভ স্মিথ।

পার্থ এবং মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়ার মোট চার ইনিংসেই ব্যাট করেছেন স্মিথ। এ চারবারই তিনি ওয়াগনারের শিকার। টানা বাউন্সার মারার পুরষ্কার পাচ্ছেন নিউজিল্যান্ডের বাঁ হাতি এ পেসার। মেলবোর্ন টেস্টে আজ তৃতীয় দিনেও ওয়াগনারের বাউন্সার সামলাতে না পেরে ক্যাচ দিয়ে ফিরেছেন স্মিথ (৭)।

তবে অস্ট্রেলিয়া জয়ের শক্ত ভিত গড়েই দিনের খেলা শেষ করেছে। নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান তুলে অলআউট হওয়ার নিউজিল্যান্ডকে মাত্র ১৪৮ রানে গুটিয়ে দেন অস্ট্রেলিয়ান পেসাররা। এরপর আজ নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১৩৭ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছে টিম পেইনের দল। হাতে ৬ উইকেট রেখে এরই মধ্যে ৪৫৬ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া। এ টেস্টে এখনো দুই দিন হাতে থাকায় জয়ের পাল্লা কোনদিকে ভারি তা খোলাসা করে না বললেও চলে।

চলতি টেস্ট সিরিজে এ পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারি ওয়াগনার আজ স্মিথকে তুলে নেওয়ার মধ্য দিয়ে একটি মাইলফলকের দেখাও পেলেন। নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ২০০ উইকেটের দেখা পেলেন তিনি (৪৬তম টেস্ট, ৮৬তম ইনিংস)। ৪৪তম টেস্ট ও ৮১তম ইনিংসে এসে রেকর্ডটি গড়েছিলেন স্যার রিচার্ড হ্যাডলি। মজার ব্যাপার, টেস্টে ২০০ উইকেট পাওয়া ওয়াগনার কিন্তু সংক্ষিপ্ত সংস্করণে এখনো অভিষেকের অপেক্ষায়!

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে স্মিথের ব্যাটিং গড় ৭০-এর ওপরে। এমন ব্যাটসম্যানের বিপক্ষে মোট চার ইনিংসে টানা শর্ট বল করে ওয়াগনার কী রকম সমীহ আদায় করেছেন, তা রয়েছে পরিসংখ্যানেও। এ চার ইনিংসে ওয়াগনারের মোট ১১৬টি বৈধ ডেলিভারির মুখোমুখি হয়েছেন স্মিথ। ৯৯টি ডেলিভারি ‘ডট’ দিয়ে ২২ রান করার পাশাপাশি আউট হয়েছেন চারবারই, আর প্রতিবারই সেই শর্ট বলেই! এই চার ইনিংসে স্মিথের স্কোর যথাক্রমে—৪৩, ১৬, ৮৫ ও ৭।

স্মিথের ওপর কোনো মানসিক চাপ সৃষ্টি করতে পেরেছেন কি না, তৃতীয় দিনের খেলা শেষে এ প্রশ্নের সন্মুখীন হয়েছিলেন ওয়াগনার। তাঁর জবাব, ‘এখনো বলব না। সে খুব ভালো খেলোয়াড়, তাকে বেশি বেশি আউট করতে পারাটা সম্মানের ব্যাপার।’ তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার হয়ে উইকেটে রয়েছেন ম্যাথু ওয়েড ও ট্রাভিস হেড।