আর একটা উইকেট পেলেই...

দুর্দান্ত এক বছর কাটিয়েছেন কামিন্স। ছবি: এএফপি
দুর্দান্ত এক বছর কাটিয়েছেন কামিন্স। ছবি: এএফপি

দ্বিতীয় ইনিংসে মাত্র এক উইকেটের অপেক্ষা ছিল। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের নয় উইকেটের মাত্র একটি হলেই চলত তাঁর। কিন্তু বছর জুড়ে উইকেট উৎসবে মাতা প্যাট কামিন্স দ্বিতীয় ইনিংসে কোনোভাবেই পেলেন না সে উইকেটের দেখা। তাতেই অনবদ্য একটা কীর্তি গড়া হলো না তাঁর। ২০১৯ সালে ৯৯টি আন্তর্জাতিক উইকেটেই সন্তুষ্ট থাকতে হলো কামিন্সকে।

কামিন্সের সেরা রূপ প্রথম ইনিংসেই দেখেছে নিউজিল্যান্ড। ২৮ রানে ৫ উইকেট পেয়ে ১৪৮ রানে ধসিয়ে দিয়েছেন তাসমান প্রতিবেশীদের। দ্বিতীয় ইনিংসে কামিন্সের দায়িত্বটা অন্যরা ভাগাভাগি করে নেওয়ায় ২৪০ রানেই গুটিয়ে গেছে নিউজিল্যান্ড। ২৪৭ রানের জয়ে সিরিজও জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। আর কামিন্সকে এক উইকেটের হতাশা নিয়েই বছর শেষ করতে হলো।

২০১৯ সাল দুর্দান্ত কেটেছে কামিন্সের। টেস্টে মাঝে কিছুদিন ফর্ম খুঁজে পাচ্ছিলেন না মিচেল স্টার্ক। কিন্তু কামিন্সের আগুন ফর্ম অস্ট্রেলিয়াকে সেটা টের পেতে দেয়নি। এ বছর ২০.৫০ গড়ে ৯৯ উইকেট পেয়েছেন কামিন্স। ৩৫ ম্যাচে ৪৬ ইনিংসে এ সংগ্রহ তাঁর। এর মাঝে টি-টোয়েন্টিতে ৯ উইকেট পেয়েছেন ১৯.১১ গড়ে। ওয়ানডের ৩১ উইকেট এসেছে ২১.৬১ গড়ে। আর কামিন্সের সেরাটা দেখা গেছে টেস্টে। ২০.১৩ গড়ে ৫৯ উইকেট পেয়েছেন কামিন্স।

আর এক উইকেট পেলেই এক পঞ্জিকা বর্ষে ১০০ উইকেট পাওয়া পঞ্চম অস্ট্রেলীয় পেসার হতেন কামিন্স। গ্লেন ম্যাকগ্রা, মিচেল জনসন, ডেনিস লিলি ও ব্রেট লি-ই শুধু এ কীর্তি করে দেখাতে পেরেছেন। এর মাঝে ম্যাকগ্রা এটা করে দেখিয়েছেন দুবার। ১৯৯৯ সালে ১১৯ উইকেট পাওয়া ম্যাকগ্রাকে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি উইকেট প্রাপ্তিতে টপকাতে পারেননি কোনো পেসার। অবশ্য এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি উইকেট পাওয়ার রেকর্ড মুরালিধরনের। ২০০১ সালে ১৩৬টি আন্তর্জাতিক উইকেট পেয়েছিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি অফ স্পিনার।

কামিন্স তবু সান্ত্বনা খুঁজে নিতে পারেন নিজের স্ট্রাইকরেট দেখে। প্রতি ৩৬.৮ বলে এক উইকেট পেয়েছেন অস্ট্রেলীয় পেসার। বছরে অন্তত এক শ উইকেট পেয়েছেন এমন বোলারদের মাঝে তাঁকে টপকাতে পেরেছেন মাত্র একজন। ১৯৯৮ সালে ১০৭ উইকেটের প্রতিটির পেছনে মাত্র ৩৬টি করে বল খরচ করেছিলেন ‘সাদা বিদ্যুৎ’ অ্যালান ডোনাল্ড।

এ বছর সবচেয়ে বেশি উইকেট প্রাপ্তি যাদের

উইকেট

খেলোয়াড়

গড়

স্ট্রাইকরেট

৯৯

প্যাট কামিন্স

২০.৫০

৩৬.৮

৭৭

মিচেল স্টার্ক

১৯.৪৫

২৮.৭

৭৭

মোহাম্মদ শামি

১৯.৮১

২৯.২

৬৩

ট্রেন্ট বোল্ট

২৬.২০

৩৯.১

৬১

কাগিসো রাবাদা

২৯.১৮

৪০.৫