গোলের দৌড়ে মেসিই এগিয়ে

রোনালদোর চেয়ে মেসির গোল ৩৪টি বেশি। ছবি : এএফপি
রোনালদোর চেয়ে মেসির গোল ৩৪টি বেশি। ছবি : এএফপি
>

সর্বশেষ এক দশক ধরেই আন্তর্জাতিক ফুটবল দেখছে লিওনেল মেসি–ক্রিস্টিয়ানো রোনালদো দ্বৈরথ। দুজন করেছেনও অসংখ্য গোল। কিন্তু দুজনের মধ্যে গত দশ বছরে গোল বেশি কার? পরিসংখ্যান বলছে, লিওনেল মেসির

গত দশ বছরে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করাদের তালিকায় সবার ওপরে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির নাম। পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো আছেন তাঁর ঠিক পরেই।

খেলাধূলার পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ‘অপটার’ তথ্য অনুযায়ী, এই এক দশকে লিওনেল মেসির গোলসংখ্যা ৩৬৯ টি। সব গোলই স্প্যানিশ ক্লাব বার্সেলোনার জার্সি গায়ে। এই সময়ে মেসির প্রতিদ্বন্দ্বী রোনালদোর গোল ৩৩৫ টি, যা মেসির চেয়ে ৩৪টি কম। রোনালদোর অধিকাংশ গোলই স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে। অবশ্য শেষ দু বছর ইতালির ক্লাব জুভেন্টাসের হয়েও গোল করেছেন তিনি। বাকিদের কেউই মেসি–রোনালদোর ধারেকাছে নেই। তৃতীয় স্থানে থাকা এডিনসন কাভানির গোলসংখ্যা রোনালদোর চেয়ে ১১২টি কম। উরুগুয়ের এই স্ট্রাইকার গত এক দশকে পিএসজি ও নাপোলির হয়ে গোল করেছেন ২২৩ টি। বরুশিয়া ডর্টমুন্ড ও বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে ২২১ টি গোল করে এর পরেই আছেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেফান্ডোফস্কি। উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজের গোল ২১০টি। গোলগুলো করেছেন বার্সেলোনা, লিভারপুল ও আয়াক্সের হয়ে।

‘অপটার’ তথ্য
‘অপটার’ তথ্য

আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর গোলসংখ্যা ১৯৯ টি, সবই অ্যাটলেটিকো মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির হয়ে। রিয়াল মাদ্রিদ, নাপোলি, জুভেন্টাস, এসি মিলান ও চেলসির হয়ে ১৯১ গোল করে আগুয়েরোর পরেই আছেন আরেক আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। সেঁত এতিয়েঁ, বরুশিয়া ডর্টমুন্ড ও আর্সেনালের হয়ে ১৮৩ গোল করা গ্যাবনের স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াংও আছেন তালিবকায়। শীর্ষ দশের তালিকার শেষ দুজন জ্লাতান ইব্রাহিমোভিচ (১৭৭) ও করিম বেনজেমা (১৫৫)।