বিপ্লবের দশক সেরা একাদশে কোন ১১ ফুটবলার?

নিজের দশক সেরা একাদশে আমিনুলকে রেখেছেন বিপ্লব ভট্টাচার্য। ছবি: প্রথম আলো।
নিজের দশক সেরা একাদশে আমিনুলকে রেখেছেন বিপ্লব ভট্টাচার্য। ছবি: প্রথম আলো।
>

একটা দশকে শেষ হলো। ২০১০ থেকে সর্বশেষ এক দশকে কত কিছুই না ঘটেছে দেশের ফুটবলে। কত উত্থান-পতন, কত অঘটন, কত গল্প লেখা হয়েছে ফুটবল মাঠে। দলীয় সাফল্য-ব্যর্থতা ছাপিয়ে ব্যক্তিগতভাবে সমর্থকদের মনে জায়গা করে নিয়েছেন অনেক ফুটবলারই। শেষ দশকটা কারা মাতিয়েছেন, সেই একাদশ খুঁজে বের করেছেন জাতীয় দলের সাবেক গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য।

খেলোয়াড় হিসেবে প্রায় ২৫ বছর ধরে দেশের ফুটবলের সঙ্গে আছেন বিপ্লব ভট্টাচার্য। বাংলাদেশের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই গোলরক্ষকের বীরত্বেই ১৯৯৯ সালে কাঠমান্ডু সাফ গেমসের সোনা জয় করেছিল জাতীয় দল। এরপর ২০০৩ সাফ চ্যাম্পিয়ন দলেরও সদস্য ছিলেন তিনি। ১৯৯৭ থেকে ২০১৩ পর্যন্ত জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন। রেকর্ড গড়েছেন টানা আটটি সাফ চ্যাম্পিয়নশিপে খেলে।
দীর্ঘ তাঁর ক্যারিয়ার। খেলে যাচ্ছেন এই ৪০ বছর বয়সেও। তবে শেখ জামালের জার্সিতে এ মৌসুমটা খেলেই বুট-গ্লাভস তুলে রাখার ঘোষণা দিয়েছেন। এমন এক অভিজ্ঞ ফুটবল-সেনানীর কাছেই প্রথম আলো জানতে চেয়েছিল গেল দশকে বাংলাদেশের ফুটবলের সেরা একাদশ নিয়ে। নিজের অভিজ্ঞতা থেকেই তিনি জানালেন তাঁর দৃষ্টিতে গেল দশকে বাংলাদেশের সেরা ১১ জন ফুটবলারের নাম...
তাঁর গোলরক্ষক আমিনুল হক। এই জায়গার দাবিদার ছিলেন তিনি নিজেই। কিন্তু কোনো দ্বিধা না করেই বিপ্লবের একাদশের গোলরক্ষক আমিনুল। তবে শেষ দশকে খুব বেশি দিন আমিনুল খেলেননি। তারপরেও বিপ্লব তাঁকেই নিয়েছেন। ২০১০ সালে দেশসেরা এই গোলরক্ষকের নেতৃত্বেই বাংলাদেশ জিতেছিল এসএ গেমস ফুটবলে সোনা।

বিপ্লবের দলে আছেন বর্তমান জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। আছেন শেষ দশকে সবার চোখের অন্যতম সেরা ফুটবলার মিডফিল্ডার মামুনুল ইসলাম। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন বর্তমান জাতীয় দলকে বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা দল বললেও সে দল থেকে বিপ্লবের দলে জায়গা পেয়েছেন কেবল জামাল, সেন্টারব্যাক ইয়াসিন খান ও মিডফিল্ডার সোহেল রানা।

৪-২-৩-১ ফরমেশনে দল সাজিয়েছেন বিপ্লব। এদের মধ্যে আমিনুল ও স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি ছাড়া বাকি দশজন এখনো ঘরোয়া ফুটবল খেলে যাচ্ছেন। রক্ষণভাগে চার ডিফেন্ডার সেন্টারব্যাক ইয়াসিন খান ও নাসিরউদ্দিন চৌধুরী, রাইটব্যাক নাসিরুল ইসলাম, লেফটব্যাক ওয়ালি ফয়সাল, মাঝমাঠে জামাল ভূঁইয়া , মামুনুল ইসলাম ও ইমন বাবু , ফরোয়ার্ড লাইনে সবার ওপরে জাহিদ হাসান এমিলি, রাইট উইঙ্গার জাহিদ হোসেন ও লেফট উইঙ্গার সোহেল রানা। এদের মধ্যে বর্তমান জাতীয় দলে নিয়মিত খেলছেন জামাল , ইয়াসিন ও সোহেল।