রাশিয়ান গ্র্যান্ডমাস্টারকে হারাল বাংলাদেশের ফাহাদ

দাবাড়ু ফাহাদ রহমান। ফাইল ছবি
দাবাড়ু ফাহাদ রহমান। ফাইল ছবি

ভারতের মুম্বাইয়ে চলছে আইআইএফএল ইনভেস্ট ম্যানেজারস আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতা। এতে চমক দেখিয়েছে বাংলাদেশের ফাহাদ রহমান। দ্বিতীয় রাউন্ডের খেলায় রাশিয়ান গ্র্যান্ডমাস্টার ম্যাক্সিম লুগোভস্কোয়কে হারিয়ে দিয়েছে বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার।

দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে ফাহাদ ২ খেলায় পূর্ণ ২ পয়েন্ট নিয়ে ১৫ জনের সঙ্গে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ২ খেলায় দেড় পয়েন্ট ও সমানসংখ্যক ম্যাচে বাংলাদেশের আরেক প্রতিযোগী তাহসিন তাজওয়ার জিয়া পেয়েছেন আধা পয়েন্ট। দ্বিতীয় রাউন্ডের খেলায় জিয়া ভারতের মনীশ কুমারকে হারান। তাহসিন হেরে যান ভারতের আন্তর্জাতিক মাস্টার কঙ্গোয়াল পুণ্যস্বামীর কাছে।

>

আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় রাশিয়ান গ্র্যান্ডমাস্টার ম্যাক্সিম লুগোভস্কোয়কে হারিয়ে দিয়েছে বাংলাদেশের ফাহাদ রহমান।

এদিকে, একই সঙ্গে চলছে ইনভেস্ট ম্যানেজারস মুম্বাই জুনিয়র অনূর্ধ্ব-১৩ ফিদে রেটিং দাবা প্রতিযোগিতা। এতে মারজুক চৌধুরী ও আজহার হোসেন ৩ খেলায় পেয়েছে ১ পয়েন্ট করে।

দুই বিভাগ মিলে আপাতত সবাইকে ছাপিয়ে ফাহাদ। এর আগে এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন বিভাগে সাইফ স্পোর্টিংয়ের হয়ে চমক দেখিয়েছিল ফাহাদ। ৭ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জয় করে সে আদায় করে নিয়েছে বিশ্বকাপের টিকিট। এর ফলে বাংলাদেশের সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে চলতি বছর নভেম্বরে রাশিয়ায় দাবা বিশ্বকাপে খেলতে যাবে ১৭ বছর বয়সী এই কিশোর।