জয়ের অভ্যাস ধরে রাখতে পারল না রংপুর

বোপারার শেষের ঝড় ম্যাচ রংপুরকে ছিটকে দিল ম্যাচ থেকে। ছবি: প্রথম আলো
বোপারার শেষের ঝড় ম্যাচ রংপুরকে ছিটকে দিল ম্যাচ থেকে। ছবি: প্রথম আলো

ভিন্ন দিন, ভিন্ন শহর। এক টুর্নামেন্টে টানা দুই ম্যাচে দুটি দলই মুখোমুখি হওয়াটা ব্যতিক্রমী এক ঘটনা। বিপিএলের সুবাদে টানা দুই ম্যাচে মুখোমুখি হলো রংপুর রেঞ্জার্স ও রাজশাহী রয়্যালস। তাও ভালো, ম্যাচের ফলাফলে পরিবর্তন এসেছে বলে পুনরাবৃত্তির মিছিলে একটু টান পড়েছে। পরশুর জয়ে কোয়ালিফায়ারের স্বপ্ন বাঁচিয়ে রাখা রংপুর আজ রাজশাহীর কাছে হেরেছে ৩০ রানে।

মোটা দাগে দুই দলের তফাতটা শেষ দুই ওভারই করে দিয়েছে। রংপুর তাদের শেষ দুই ওভারে তুলেছে ৭ রান। মোহাম্মদ ইরফানের ১৮তম ওভারে ২ রানের পর শেষ ওভারে এসেছে মাত্র ৫ রান। শেষ দুই ওভারে ৩৮ রান দরকার ছিল রংপুরের। জেনে রাখা ভালো, প্রথমে ব্যাট করা রাজশাহী শেষ দুই ওভারেই তুলেছে ৩৫ রান। জাতীয় দলের বাইরে থাকা তাসকিন আহমেদের ওভারে ১৩ রান তোলা মোহাম্মদ নওয়াজ ও রবি বোপারা পরের ওভারে আরও খড়গহস্ত হয়েছেন। বাংলাদেশ দলের পেস আক্রমণের মূল ভরসা মোস্তাফিজুর রহমানের ওভার থেকেই দুজন তুলেছেন ২২ রান।

বোপারার ২৯ বলে ৫০ রান ও নওয়াজের ৯ বলের ১৫ রানই রাজশাহীকে ১৭৯ রান এনে দিয়েছে। তবে ভিত্তিটা গড়ে দিয়েছিলেন আফিফ হোসেন ও লিটন দাস। এ দুই ওপেনার প্রথম ৫ ওভারেই দলকে পঞ্চাশ রান এনে দিয়েছেন। ১৭ বলে ৩২ রান তোলা আফিফ ও ১৯ রান লিটন অবশ্য ইনিংস বড় করতে আবারও ব্যর্থ হয়েছেন।

রান তাড়া করতে নামা রংপুরের শুরুটা ছিল ভয়ংকর। প্রথম দুই ওভারে মাত্র ৩ রান তুলেছিলেন মোহাম্মদ নাঈম শেখ ও শেন ওয়াটসন। বাজে ফর্ম ধরে রেখে ২ রানেই আউট হয়েছেন শেন ওয়াটসন। মোহাম্মদ ইরফানের এক ওভারে ১৮ রান তুলে ঝড়ের ইঙ্গিত দিয়েও অবশ্য বেশিক্ষণ টেকেননি নাইম (২৭)। ডেলপোর্ট, আবেল, বা ফজলে মাহমুদরা কেউই ইনিংস বড় করতে পারেননি বা ঝড় তোলার কাজটাও করেননি। ফলে শেষ দিকে ঝড় তোলার মতো কেউই আর অবশিষ্ট ছিলেন না। এক সময়ের টপ অর্ডার ব্যাটসম্যান জহুরুল ইসলাম ৭ বলে ৪ রান করে বুঝিয়ে দিয়েছেন কেন তাঁকে আটে নামানো হচ্ছে। ৭ উইকেটে ১৪৯ রানে থেমেছে রংপুর।

৯ ম্যাচে ৬ পয়েন্ট পাওয়া রংপুরের হাতে আর ৩ ম্যাচ আছে। কোয়ালিফায়ারের আশা বাঁচাতে চাইলে আর কোনো ম্যাচে হারলে চলবে না তাদের। অন্যদিকে ১২ পয়েন্ট পেয়ে কোয়ালিফায়ার নিশ্চিত করে ফেলেছে রাজশাহী।