বিপিএলে ৭ দলে কীভাবে ১৬ অধিনায়ক

সৌম্য–ফ্লেচার—দুজনই বিপিএলে প্রথমবারের মতো অধিনায়কত্ব করেছেন। ফাইল ছবি
সৌম্য–ফ্লেচার—দুজনই বিপিএলে প্রথমবারের মতো অধিনায়কত্ব করেছেন। ফাইল ছবি

সিলেটে গত পরশু কুমিল্লা ওয়ারিয়ার্স–সিলেট থান্ডারের ম্যাচে টস করলেন সৌম্য সরকার আর আন্দ্রে ফ্লেচার। নিজেদের আগের ম্যাচেও তাঁরা খেলেছেন শুধুই খেলোয়াড় হিসেবে। এ ম্যাচে দুজনই খেললেন অধিনায়ক হিসেবে। এবার বিপিএলের দলগুলোয় এত ঘন ঘন অধিনায়ক বদলাচ্ছে যে চট করে বলা কঠিন, কে কোন দলের অধিনায়কত্ব করছেন! কোনো দলের নেতৃত্বে পরিবর্তন আসছে নিয়মিত অধিনায়ক চোটে পড়ায়, কোনোটিতে আবার অক্রিকেটীয় কারণে।

শুধু ঢাকা প্লাটুন আর খুলনা টাইগার্সের অধিনায়কত্বে কোনো বদল আসেনি। ধারাবাহিকভাবে ঢাকার প্রতিটি ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। খুলনার অধিনায়ক মুশফিকুর রহিম। বাকি পাঁচটি দলে ঘন ঘন অধিনায়ক বদলেছে—আজ সন্ধ্যার ম্যাচের আগ পর্যন্ত বঙ্গবন্ধু বিপিএলের সাত দলে দেখা গেছে ১৬ অধিনায়ক!

এবার বিসিবির দুজন নির্বাচক যে দুটি দলে টেকনিক্যাল উপদেষ্টা হিসেবে কাজ করছেন দুটি দলই বিদেশি অধিনায়কের ওপর আস্থা রেখেছে। তাতেও সমস্যার সমাধান হয়নি। কদিন পর পর দুই দলের অধিনায়ক বদলেছে। বিপিএল শুরুর আগের দিন ঘটা করেই মোহাম্মদ নবীকে অধিনায়ক ঘোষণা করেছিল রংপুর রেঞ্জার্স। আফগান অলরাউন্ডার চার ম্যাচ করে অধিনায়কত্ব ছেড়ে দেন। এক ম্যাচের জন্য দলের হাল ধরেন টম অ্যাবেল, যিনি দলেই নিয়মিত নন!

>

আজ এক অধিনায়ক, কাল আরেকজন—বিপিএলের বেশিরভাগ দলেই ঘন ঘন অধিনায়কত্বে পরিবর্তন হচ্ছে।

২৭ ডিসেম্বর থেকে রংপুরকে নেতৃত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়ান তারকা শেন ওয়াটসন। ঘন ঘন অধিনায়ক বদলের ব্যাখ্যায় দলটির টেকনিক্যাল উপদেষ্টা হাবিবুল বাশার বললেন, ‘নবী আসলে নিজেই করতে চায়নি। ওর পারিবারিক সমস্যা ছিল, সন্তান অসুস্থ ছিল। এত কিছু সামলানো তাঁর জন্য কঠিন হয়ে যাচ্ছিল। শেন ওয়াটসনকে অধিনায়ক করা হবে এ সিদ্ধান্ত অনেক আগেই নেওয়া হয়েছিল। কিন্তু কবে সে আসবে না আসবে, সেটা আমরা বুঝতে পারছিলাম না বলে মাঝে অ্যাবলকে দেওয়া হয়েছিল।’

বিসিবির আরেক নির্বাচক মিনহাজুল আবেদীন কাজ করছেন কুমিল্লা ওয়ারিয়ার্সে। বিপিএলের এই দলটি পরিচালনা করছে বিসিবি। কুমিল্লাও এখনো পর্যন্ত দেখে ফেলেছে তিন অধিনায়ক। টুর্নামেন্টের শুরুতেই শ্রীলঙ্কান অলরাউন্ডার দাসুন শানাকাকে অধিনায়ক ঘোষণা করে কুমিল্লা। শানাকা ছয় ম্যাচ অধিনায়কত্ব করে দেশে ফিরে গেলে কুমিল্লার নেতৃত্বভার ওঠে ডেভিড ম্যালানের কাঁধে। ইংলিশ ওপেনার দুই ম্যাচ নেতৃত্ব দিয়ে ৩১ ডিসেম্বর জরুরি ফিরে গেছেন দেশে। কুমিল্লার পরের ম্যাচটি নেতৃত্ব দিয়েছেন সৌম্য। দলটির টেকনিক্যাল উপদেষ্টা মিনহাজুল বলছেন, ৬ জানুয়ারি ম্যালান ফিরে এলে সৌম্যর বদলে আবারও ইংলিশ ওপেনারকে কুমিল্লার অধিনায়ক করা হবে।

মাঠের পারফরম্যান্সে যাচ্ছেতাই অবস্থা সিলেট থান্ডারের। তবুও দলটি ভরসা রেখেছিল তরুণ অধিনায়ক মোসাদ্দেক হোসেনের ওপর। ৩০ ডিসেম্বর রংপুরের বিপক্ষে ম্যাচে চোটে পড়ার পর সিলেটের নিয়মিত অধিনায়ক আছেন মাঠের বাইরে। এখন দলকে নেতৃত্ব দিচ্ছেন ফ্লেচার। নিয়মিত অধিনায়ক আন্দ্রে রাসেল চোটে পড়ায় রাজশাহী রয়্যালসকে নেতৃত্ব দিচ্ছেন এখন শোয়েব মালিক।

এবার টুর্নামেন্টে ধারাবাহিক ভালো খেলছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দল ভালো খেললে, স্থিতিশীল অবস্থায় থাকলে অধিনায়কত্বে সাধারণত পরিবর্তন আসে না। চট্টগ্রামে এখানে ব্যতিক্রম। এখনো পর্যন্ত দলটি দেখে ফেলেছে সবচেয়ে বেশি চার অধিনায়ক। মাহমুদউল্লাহ চোটে পড়ায় প্রথম দুই ম্যাচে তাদের অধিনায়ক ছিল রায়াদ এমরিত। দুই ম্যাচ পরে মাহমুদউল্লাহ ফিরলেও নিয়মিত হতে পারেননি। আবারও তিনি চোটে পড়ায় চট্টগ্রামকে এগিয়ে নেওয়ার দায়িত্ব বর্তায় ইমরুল কায়েসের ওপর। ইমরুলও চোটে পড়লে মাঝে এক ম্যাচ অধিনায়কত্ব করেছেন নুরুল হাসান। আজ সিলেটে আবার চট্টগ্রামের অধিনায়কত্ব করেছেন ইমরুল।

প্রতি বিপিএলে একাধিক অধিনায়ক দেখা যায় বেশিরভাগ দলেই। কিন্তু এবার যেভাবে ঘন ঘন অধিনায়ক বদলাচ্ছে, তাতে আগের সব সংখ্যা যেন ছাড়িয়ে গেছে!