হেয়ার ড্রায়ার দিয়ে উইকেট শুকানোর চেষ্টা করল ভারত

হাতে হেয়ার ড্রায়ার, ইচ্ছে মাঠ শুকানোর! ছবি: এএফপি
হাতে হেয়ার ড্রায়ার, ইচ্ছে মাঠ শুকানোর! ছবি: এএফপি
>

বৃষ্টির কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টি পরিত্যক্ত হয়েছে আসামের গুয়াহাটিতে। ভারত-শ্রীলঙ্কার ম্যাচটা মাঠে গড়ানোর জন্য পিচ শুকানোর চেষ্টা করা হয়েছে ইস্তিরি, হেয়ার ড্রায়ার, ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে। আর তাতেই শুরু হয়েছে ঠাট্টা-মশকরা

নামের সার্থকতা রক্ষা করল আসামের বর্ষাপাড়া স্টেডিয়াম। গতকাল বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে ভারত-শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টি-টোয়েন্টি। তবে বল মাঠে গড়ানোর জন্য শেষ মুহূর্ত পর্যন্ত স্টেডিয়ামের কর্মকর্তারা যা করলেন, উদাহরণ হয়ে থাকবে।

ভেজা পিচ শুকানোর জন্য কোহলি-মালিঙ্গাদের সামনেই ইস্তিরি, হেয়ার ড্রায়ার, ভ্যাকুয়াম ক্লিনার—‘অভিনব’ যন্ত্রপাতি ব্যবহার করে গেছেন স্টেডিয়াম কর্মীরা। আর তাঁদের এই ‘উদ্যোগ’ যেন অনুচ্চারে জানিয়ে দিচ্ছিল পানি নিষ্কাশনের ক্ষেত্রে আসামের এই স্টেডিয়ামটি আধুনিক যেকোনো স্টেডিয়ামের চেয়ে কতটা পিছিয়ে আছে। যদিও এসব যন্ত্রপাতি ব্যবহার করেও লাভ হয়নি, শেষমেশ একটা বলও মাঠে গড়ায়নি। পরিত্যক্ত হয়ে গিয়েছে ম্যাচ।

২০২০ সালের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা ছিল গতকাল। কিন্তু ম্যাচ শুরুর আগেই এক দফা বৃষ্টি হানা দেয়। তাতে অবশ্য টস হতে সমস্যা হয়নি। কিন্তু ঝামেলা বাধে টসের পর আবারও বৃষ্টি শুরু হলে। খেলা দেরিতে শুরু করার পরিকল্পনাও নেওয়া হয়।

তাতে লাভ হয়নি। দফায় দফায় মাঠ পরিদর্শন করার পরও দুই আম্পায়ার নিতিন মেনন ও অনিল চৌধুরী বৃষ্টিবিঘ্নিত পরিস্থিতিতে খেলা শুরু করার যৌক্তিকতা খুঁজে পাননি। মাঠকর্মীরাও প্রচলিত বিভিন্ন উপায়ের পাশাপাশি ইস্তিরি, হেয়ার ড্রায়ার, ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে মাঠ শুকানোর চেষ্টা করেন। অবাক হয়ে তাঁদের এসব কাজ দেখতে থাকেন বিরাট কোহলি, শিখর ধাওয়ানরা। তাতেও লাভ হয়নি। আসাম ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠ শুকানোর এসব চেষ্টা হাস্যরসের সৃষ্টি করেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। একজন লিখেছেন, ‘বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড মাঠ শুকাচ্ছে হেয়ার ড্রায়ার দিয়ে!’ আরেকজন লিখেছেন, ‘যেখানে পাকিস্তান সুপার লিগের মতো টুর্নামেন্টে হেলিকপ্টার ব্যবহার করে মাঠ শুকানো হয়, সেখানে আসামে মাঠ শুকানো হচ্ছে ইস্তিরি দিয়ে!’ ভারতের এক দর্শক লিখেছেন, ‘আমরা কি আসলেই বিশ্বের সবচেয়ে ধনী বোর্ড?’

৭ জানুয়ারি তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে।