এবার ঢুস খেলেন জিদান

জিদানকে ঢুস দিচ্ছেন তুর্কি আল শেখ। ছবি: আল শেখ টুইটার
জিদানকে ঢুস দিচ্ছেন তুর্কি আল শেখ। ছবি: আল শেখ টুইটার

জিদানের ঢুস বিখ্যাত হয়ে আছে, থাকবেও। ২০০৬ বিশ্বকাপের ফাইনালে মেজাজ হারিয়ে মার্কো মাতেরাজ্জিকে ঢুস মেরে লাল কার্ড দেখেছিলেন জিনেদিন জিদান। তাঁর ক্ষণিকের সে ভুলে বিশ্বকাপটা খুইয়েছে ফ্রান্স। এ নিয়ে জমে থাকা দুঃখ অবশ্য গত বছর ভুলেছে দেশটি। আর সে ঢুস কাণ্ড এখন মজার এক স্মৃতিতে রূপ নিয়েছে। এই তো কাল যেমন জিদানকে ঢুস মারলেন আলমেরিয়া দলের মালিক তুর্কি আল-শেখ।

আলমেরিয়া পথ হারিয়ে স্পেনের দ্বিতীয় বিভাগে অবস্থান করছে। সৌদি আরবের তুর্কি আল-শেখ দলটির সত্ত্ব কিনে নিয়ে ক্লাবকে লা লিগায় তোলার পরিকল্পনা করেছেন। সে পথে আপাতত কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন গুতিকে। রিয়াল মাদ্রিদের জার্সিতে আলো ছড়ানো এই মিডফিল্ডার জিদানের সতীর্থ ছিলেন। জিদান অবসর নেওয়ার পর মাঝমাঠে জাদু দেখানোর কাজটাও বুঝে নিয়েছিলেন। পরে তাঁরই পথ ধরে রিয়াল একাডেমিতে কোচ হিসেবে যোগ দিয়েছিলেন। মাঝে বেসিকতাসের সহকারী কোচ হিসেবে থেকে আবার স্পেনে ফিরেছেন।

সাবেক সতীর্থের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন জিদান। সেখানেই জিদানের সঙ্গে ঘরোয়াভাবে আড্ডা দিয়েছেন আলমেরিয়ার মালিক তুর্কি আল-শেখ। আড্ডার মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার জন্ম দেওয়ার মতো একটি কাজও করেছেন এই সৌদি আরবের রাষ্ট্রীয় বিনোদন বিভাগের চেয়ারম্যান। জিদানকে ঢুস মেরে সে ভিডিও টুইটারে প্রকাশ করেছেন। আর সে সঙ্গে মার্কো মাতেরাজ্জিকে জিজ্ঞেস করেছিলে, ‘খুব কঠিন ছিল মাতেরাজ্জি, তাই না? আরব রক্ত তো!’ জিদান যে ব্যাপারটায় মজা পাচ্ছেন সেটা স্মিত হাসিতে বুঝিয়ে দিয়েছেন। মাতেরাজ্জিও মজা পেয়ে উত্তর দিয়েছেন, ‘বস, কেমন আছ? আশা করি শিগগির তোমার সঙ্গে দেখা হবে।’

আলমেরিয়ার মালিক আল-শেখ এরই মাঝে ফুটবলে বেশ আলোচনার জন্ম দিচ্ছেন। ফুটবল নিয়ে তাঁর আগ্রহ দেখিয়ে দিয়েছেন এরই মাঝে। হোসে মরিনহো ও লিওনেল মেসির সঙ্গে দেখা করে ফুটবল নিয়ে কথা বলেছেন। আর্জেন্টিনার জাতীয় দলের সঙ্গে বসে আলমেরিয়া ও এলচের খেলাও দেখেছেন। ফুটবলের বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন ভিন্নদর্শী কোচ কিকে সেতিয়েন ও উনাই এমেরির সঙ্গে।