টুপি বাড়িয়ে আগুনের বিপক্ষে লড়তে নামলেন ওয়ার্ন

নিজের ব্যাগি গ্রিন ক্যাপের সঙ্গে ওয়ার্ন। ছবি : শেন ওয়ার্নের টুইটার অ্যাকাউন্ট
নিজের ব্যাগি গ্রিন ক্যাপের সঙ্গে ওয়ার্ন। ছবি : শেন ওয়ার্নের টুইটার অ্যাকাউন্ট
>

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। ধ্বংস হচ্ছে ঘরবাড়ি। প্রতিদিনই নতুন নতুন এলাকায় আগুন ছড়িয়ে পড়ছে। মারা যাচ্ছে হাজারো পশুপাখি। সর্বগ্রাসী এই দাবানলে আক্রান্তদের পাশে দাঁড়ানোর জন্য যে যেভাবে পারছেন, সাহায্য করছেন। এবার সাহায্যের হাত বাড়িয়ে দিলেন কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন

একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটারের জন্য ‘ব্যাগি গ্রিন’ বা বিখ্যাত সবুজ টুপির দাম কতটুকু, সেটা নতুন করে বোঝানোর কিছু নেই।

নিজেদের টেস্ট ক্যাপগুলো পরম যত্নে আগলে রেখেছিলেন স্টিভ ওয়াহ, মার্ক টেলরের মতো তারকারা। তিন ফরম্যাটের মধ্যে অস্ট্রেলিয়া টেস্টকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়, আর ক্রিকেটের আদিমতম এই সংস্করণে নিজের দেশের হয়ে সুযোগ পাওয়াকে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা জীবনের সবচেয়ে পরম প্রাপ্তি বলে মনে করেন। শেন ওয়ার্নও এর ব্যতিক্রম নন। নিজের সেই পরম মূল্যবান ব্যাগি গ্রিন ওয়ার্ন দান করে দিচ্ছেন দাবানলে ক্ষতিগ্রস্ত মানুষের প্রতি। নিলামে তুলেছেন টুপিটিকে। ব্যাগি গ্রিন ক্যাপের নিলাম থেকে প্রাপ্ত অর্থ খরচ করা হবে দাবানলে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে।

‘দুর্ধর্ষ এই দাবানল আমাদের জীবনে যেভাবে প্রভাব ফেলছে, তা চিন্তাই করা যায় না। ক্ষতিগ্রস্তদের কান্না আমাদের হৃদয় ছুঁয়ে গেছে। আশা করব আমার ব্যাগি গ্রিন ক্যাপটা যেন সে সব ক্ষতিগ্রস্তদের কাজে আসে।’

এর আগে স্যার ডন ব্র্যাডম্যানের একটা ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে উঠেছিল, ২০০৩ সালে। তখন চার লাখ পঁচিশ হাজার ডলার উঠেছিল। আশা করা হচ্ছে, ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপে এর চেয়েও বেশি দাম উঠবে। নিলামে তোলার ২৫ মিনিটের মধ্যে ওয়ার্নের ক্যাপটার জন্য পঁচিশ হাজার ডলার দাম হেঁকেছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

অস্ট্রেলিয়ার এই দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে ওয়ার্ন ছাড়াও দাঁড়িয়েছেন ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল ও ডার্চি শর্টের মতো তারকারা। চলতে থাকা বিগ ব্যাশ লিগে একেকটা ছক্কা মারলে সে ছক্কার বিনিময়ে ২৫০ অস্ট্রেলিয়ান ডলার দান করবেন তারা, এমন ঘোষণা এসেছে তাঁদের পক্ষ থেকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত তিন লাখ এক হাজার ডলার দাম উঠেছে ওয়ার্নের টুপির জন্য। নিলাম চলবে অস্ট্রেলিয়ান সময় ১২ জানুয়ারি সকাল দশটা পর্যন্ত।