চার দিনের টেস্টের বিজ্ঞাপন দিচ্ছে অস্ট্রেলিয়া

ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর ভক্তের আবদার মেটাচ্ছেন লায়ন। ছবি: এএফপি
ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর ভক্তের আবদার মেটাচ্ছেন লায়ন। ছবি: এএফপি

টেস্টের দৈর্ঘ্য পাঁচ দিন থেকে চার দিন করার চিন্তা ভাবনা করছে আইসিসি। এ নিয়ে বর্তমান ও সাবেক ক্রিকেটাররা খুব একটা আগ্রহ দেখাচ্ছেন না। টেস্টের পঞ্চম দিনের অপেক্ষায় থাকেন স্পিনাররা, এমন কথা জানিয়েছেন শচীন টেন্ডুলকার ও জশ হ্যাজলউড। কিন্তু হ্যাজলউডের সতীর্থ নাথান লায়নই দেখিয়ে দিচ্ছে চার দিনের টেস্টেও রাজত্ব করতে পারেন স্পিনাররা। সিডনিতে লায়নের ১০ উইকেট প্রাপ্তি নিউজিল্যান্ডের বিপক্ষে ২৭৯ রানের জয় এনে দিয়েছে অস্ট্রেলিয়াকে।

এ জয়ে নিউজিল্যান্ডকে ধবল ধোলাই করল অস্ট্রেলিয়া। ৩-০ ব্যবধানে এ সিরিজ জয়ের ফলে এ গ্রীষ্মে ঘরের মাঠে পাঁচটি টেস্টেই জয় পেল তারা। মজার ব্যাপার সবগুলো ম্যাচই চার দিনে শেষ করেছে টিম পেইনের দল। আইসিসির চার দিনের টেস্টের বড় বিজ্ঞাপন তো এটিই!

টেস্টের পঞ্চম দিনের উইকেট ও তাতে স্পিনারদের ভালো করা পাঁচ দিনের টেস্টের বড় এক অস্ত্র। কিন্তু সিডনিতে নাথান লায়নের পারফরম্যান্স দেখিয়ে দিয়েছে, নিখুঁত লাইন লেংথ ও বুদ্ধিদীপ্ত বোলিং দিয়ে যেকোনো কন্ডিশন ও উইকেটেই দাপট দেখাতে পারেন স্পিনাররা। এ টেস্টের আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে কখনো ইনিংসে পাঁচ উইকেট না পাওয়া লায়ন এই টেস্টেই দুবার সেটা করে দেখালেন। প্রথম ইনিংসে ৬৮ রানে ৫ উইকেট পাওয়া লায়ন আজ ৫০ রানেই তুলে নিয়েছেন আরও ৫ উইকেট। প্রথম স্পেলে মিচেল স্টার্ক দুই ওপেনারকে তুলে নেওয়ার পর বাকি কাজটা সেরে নিয়েছেন লায়ন। ৪১৬ রানের লক্ষ্যে নেমে ১৩৬ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়া আজ দিন শুরু করেছিল ৪০ রানে। উদ্বোধনী জুটি সেঞ্চুরির আগে ৪০ রান করে বার্নস ফিরলেও নিউজিল্যান্ডের ফিল্ডারের খুশি হওয়ার মতো কিছু ঘটেনি। এ গ্রীষ্মে দুর্দান্ত ফর্মে থাকা মারনাস লাবুশেন এসে ওয়ার্নারের সঙ্গে রান উৎসবে যোগ দিয়েছেন। ৫৯ রানে লাবুশেন আউট হওয়ার পরই ইনিংস ঘোষণা করেছেন অধিনায়ক টিম পেইন। অস্ট্রেলিয়ান গ্রীষ্মে সর্বোচ্চ রানের রেকর্ড গড়া লাবুশেন ৫ টেস্টে ৮৯৬ তুলে থেমেছেন। লাবুশেন না পারলেও ঠিকই সেঞ্চুরি তুলে নিয়েছেন ওয়ার্নার। ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি পাওয়া এই ওপেনার অপরাজিত ছিলেন ১১১ রানে।

প্রথম ৪ রানে ২ ওপেনারকে হারানো নিউজিল্যান্ড ৩৮ রানেই প্রথম ৫ উইকেট হারিয়ে ফেলেছে। এর মাঝে ২২ রানের ইনিংসেই নিউজিল্যান্ডের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন রস টেলর (৭১৭৪)। বিজে ওয়াটলিং (১৯) ও কলিন ডি গ্র্যান্ডহোম (৫২) ম্যাচটা পাঁচ দিনে নেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু ৫৯ রানের জুটি ভাঙার পর তা সম্ভব হয়নি। নবম ব্যাটসম্যান হিসেবে ফিরেছেন ১০৮ বল খেলা ওয়াটলিং। চোট পাওয়ায় নামা হয়নি ম্যাট হেনরির।