গলফ খেলব তবু ইউনাইটেড-রিয়ালের কোচ হব না: গার্দিওলা

ম্যানচেস্টার সিটি কোচ গার্দিওলা। ছবি: এএফপি
ম্যানচেস্টার সিটি কোচ গার্দিওলা। ছবি: এএফপি
>পেপ গার্দিওলা কস্মিনকালেও প্রতিপক্ষ শিবিরের কোচ হবেন না। ম্যানচেস্টার সিটির এ স্প্যানিশ কোচ সাফ জানিয়ে দিলেন, গলফ খেলে সময় কাটাবেন, তবু ম্যানচেস্টার ইউনাইটেড কিংবা রিয়াল মাদ্রিদের কোচ হবেন না

কোথাও কম, কোথাও বা বেশি কিন্তু বিশ্বের সর্বত্রই আছে দুই দলের চিরন্তন দ্বৈরথ। আর্জেন্টিনায় রিভার প্লেট-বোকা জুনিয়র্স দ্বৈরথের কথা কার না জানা! স্প্যানিশ লিগে বার্সেলোনা-রিয়াল, বুন্দেসলিগায় বায়ার্ন-ডর্টমুন্ড, ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-লিভারপুল কিংবা দুই ম্যানচেস্টার। এ সব দ্বৈরথ ব্যাপক নাড়া দেয় সমর্থকদের। কিন্তু এ দ্বৈরথ কী শুধু সমর্থকদের ক্ষেত্রেই প্রযোজ্য?

কোচদের ক্ষেত্রেও কী কথাটা খাটে না! বিশেষ করে পেপ গার্দিওলা এখানে বড় রক্ষণশীল। কস্মিনকালেও প্রতিদ্বন্দ্বী শিবিরের কোচ হবেন না। ম্যানচেস্টার সিটির এ স্প্যানিশ কোচ সাফ জানিয়ে দিলেন, গলফ খেলে সময় কাটাবেন, তবু ম্যানচেস্টার ইউনাইটেড কিংবা রিয়াল মাদ্রিদের কোচ হবেন না! এখন সিটির দায়িত্ব সামলানোর আগে বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনার কোচ ছিলেন গার্দিওলা।

আজ রাতে লিগ কাপে ম্যানচেস্টার ডার্বি। ইউনাইটেডের মুখোমুখি সিটি। এ নিয়ে আগের দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন গার্দিওলা। সেখানেই প্রসঙ্গক্রমে বললেন, নতুন অথবা পুরোনো ‘প্রতিদ্বন্দ্বী’ কোনো দলেরই কোচ হবেন তিনি। ৪৮ বছর বয়সী গার্দিওলার ভাষায়, ‘আমার হাতে যদি কোনো প্রস্তাব না থাকে, আমি মালদ্বীপে (ছুটি কাটাতে) চলে যাব। মালদ্বীপ নাও হতে পারে, কারণ সেখানে গলফ কোর্স নেই। কিন্তু সিটির দায়িত্ব ছাড়ার পর (বসে থাকলেও) আমি ইউনাইটেডের কোচ হব না। যেমন কখনোই কোচ হইনি (রিয়াল) মাদ্রিদের।’

২০১২ সালে গার্দিওলা বার্সেলোনা ছাড়লে তাঁকেই ম্যানচেস্টার ইউনাইটেডে স্যার অ্যালেক্স ফার্গুসনের উত্তরসূরি ভেবেছিলেন কেউ কেউ। কিন্তু ২০১৩ সালে ফার্গুসন অবসরে যাওয়ার আগেই গার্দিওলা যোগ দিয়েছিলেন বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখে।