সাব্বির গেলেন, হারল কুমিল্লাও

সাব্বির রহমান। ব্যাট হাতে ভালো সময় কেটেছে তাঁর। ছবি: প্রথম আলো
সাব্বির রহমান। ব্যাট হাতে ভালো সময় কেটেছে তাঁর। ছবি: প্রথম আলো
>বিপিএলে আজ দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ওয়ারিয়র্সকে ৩৪ রানে হারিয়েছে খুলনা টাইগার্স

রাইলি রুশোর দিন গেল বটে! প্রথম ব্যাট হাতে খেললেন ৩৬ বলে ৭১ রানের ইনিংস। তাতে খুলনা টাইগার্স পেল এক শ আশি ছুঁইছুঁই সংগ্রহ। এরপর ফিল্ডিংয়ে নিলেন দুর্দান্ত এক ক্যাচ, ম্যাচের ভীষণ গুরুত্বপূর্ণ সময়ে। শর্ট স্কয়ার লেগে ঝাঁপিয়ে তালুবন্দী করেন কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে ফর্মে ফেরা সাব্বির রহমানকে।এবার বিপিএলে প্রথম ফিফটি তুলে নেওয়া সাব্বিরের প্রতিক্রিয়া ছিল দেখার মতো। পায়ে ব্যাট ঝেড়ে গজরাতে গজরাতে ছেড়েছেন মাঠ। সাব্বির তখন আউট না হলে কুমিল্লা হয়তো জিতেই যেত!

খুলনার পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরের আগের ডেলিভারিতে পুল করে মিড উইকেট দিয়ে চার মেরেছিলেন সাব্বির। আমিরের পরের বলটিও ছিল শর্ট পিচ ধরনের। সেটিও অন সাইডে টানতে গিয়ে রুশোকে ক্যাচ দেন রানখরার মধ্যে থাকা সাব্বির। ‘টি টোয়েন্টি বিশেষজ্ঞ’ তকমা পেলেও এবার বিপিএলে ছিলেন না রানের মধ্যে। বাদও পড়েছিলেন কুমিল্লার আগের ম্যাচে। আজ ১৮০ রানের লক্ষ্যে নামা কুমিল্লা ধারা বদলাতেই হয়তো ওপেন করিয়েছে সাব্বিরকে দিয়ে।

২ ছক্কা ও ৭ চারে ৩৯ বলে ৬২ রানের ইনিংসে ফর্মে ফেরার ইঙ্গিতই দিয়েছেন জাতীয় দলের এ ব্যাটসম্যান। সাব্বির আউট হওয়ার পর ৩০ বলে ৫০ রান দরকার ছিল কুমিল্লার। হাতে ছিল ৫ উইকেট। ব্যাট করছিলেন ইয়াসির আলী ও ডেভিড ভিসে। এমন অবস্থায় উইকেটে ‘সেট’ হওয়া সাব্বির থাকলে জয়ের পাল্লা কুমিল্লার দিকেই ঝুঁকত। আউট হওয়ায় পরের ব্যাটসম্যানদের ওপর চাপ বাড়িয়ে ম্যাচটা নিজেদের দিকে টেনে নেন খুলনার বোলাররা। কুমিল্লার মিডল অর্ডার সেভাবে দাঁড়াতে পারেনি। ১৭ বলে ২২ করে আউট হন সৌম্য সরকার।

১৭ ও ১৮তম ওভার মিলিয়ে মোট ৪ উইকেট হারিয়ে কুমিল্লা আর ম্যাচে ফিরতে পারেনি। ১৭তম ওভারে ইয়াসির (১৫ বলে ২৭) ও আবু হায়দারকে তুলে নেন পেসার শহীদুল ইসলাম। পরের ওভারে রবি ফ্রাইলিঙ্কের শিকার ভিসে ও সানজামুল। ৪ ওভারে ১৬ রানে ৫ উইকেট নেন খুলনার এ প্রোটিয়া পেসার। শেষ দুই ওভারে ৩৫ রানের সমীকরণে থাকতে ১৯তম ওভারে শেষ উইকেটটি তুলে নেন আমির। ১৪৫ রানে অলআউট হয় কুমিল্লা। ৩৪ রানের জয় তুলে নিল খুলনা। ১০ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের চারে মুশফিকুর রহিমের খুলনা। ১১ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পাঁচে কুমিল্লা।