'১০ কোটি'র কাছাকাছি ফেদেরার

প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে আয়ের নতুন রেকর্ড ফেদেরারের । ছবি: এএফপি
প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে আয়ের নতুন রেকর্ড ফেদেরারের । ছবি: এএফপি
>প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে এক বছরে ১০ কোটি মার্কিন ডলার আয়ের মাইলফলক ছুঁতে যাচ্ছেন রজার ফেদেরার।

টাইগার উডস, মাইকেল জর্ডান, ফ্লয়েড মেয়েওয়েদার—এই তিনজনের সারিতে পড়েন না রজার ফেদেরার! দোহাই, ভুল বুঝবেন না। এক বছরে ১০ কোটি মার্কিন ডলার আয়ের মাইলফলক ছোঁয়া ক্রীড়াবিদদের তালিকায় প্রথম তিনজন থাকলেও নেই রেকর্ড ২০ টি গ্র্যান্ড স্ল্যামজয়ী রজার ফেদেরার!
আগেও কোনো টেনিস খেলোয়াড়ের বাৎসরিক আয় ১০ কোটি ডলার ছিল না। রেকর্ড ২০ টি গ্র্যান্ড স্লাম জয়ী ফেদেরারেরও নেই। তারপরও গলফ কিংবদন্তি উডস, বাস্কেটবল কিংবদন্তি জর্ডান কিংবা বক্সিংয়ের মেয়েওয়েদারের আয়ের সঙ্গে ফেদেরারকে টেনে আনার কারণ, সুইস টেনিস তারকার বাৎসরিক আয়ও ১০ কোটি বলে ছুঁল বলে!
অ্যাথলেটদের বছরের মধ্যবর্তী আয় নিয়ে অর্থ বিষয়ক সাময়িকী ফোর্বসের সর্বশেষ হিসাব দেখাচ্ছে, ২০১৯ সালে রজার ফেদেরারের আয় ৯ কোটি ৩৪ লাখ ডলার। ২০১৮ সালে যা ছিল ৭ কোটি ৭২ লাখ। আগের বারের চেয়ে ফেদেরারের আয় বেড়েছে ১ কোটি ৭২ লাখ ডলার! কোর্টের প্রাইজমানি আর আর এনডোর্সমেন্ট মিলিয়েই আয়ের এই অঙ্ক।
প্রাইজমানি থেকে অবশ্য খুব একটা সুবিধা করতে পারেননি ফেদেরার। ২০১৮ সালে চারটি গ্র্যান্ড স্লামের মধ্যে জিতেছিলেন শুধু অস্ট্রেলিয়ান ওপেন। পরের বছর একটিও নয়। কিন্তু তাঁর আয় থেমে থাকেনি। ২০১৮ সালে জাপানের পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইউনিকলোর স্পনসরশিপ চুক্তি করেন ফেদেরার। যা থেকে বছরে ৩ কোটি ডলার পাচ্ছেন। নাইকি থেকে প্রতিবছর যে অর্থ পেয়ে এসেছেন তার চেয়ে দেড় থেকে দুই কোটি ডলার বেশি পাচ্ছেন ইউনিক্লো থেকে।
এখানেই শেষ নয়, ক্যারিয়ারের ইতি টানার আগে বেশি বেশি বিনিয়োগের দিকেও নজর দিয়েছেন ফেদেরার। গত নভেম্বরে সুইস এক জুতো কোম্পানির মালিকানার একাংশ নিয়েছেন। সর্বশেষ তথ্যানুযায়ী জুরিখভিত্তিক সেই জুতো কোম্পানির বাৎসরিক বিক্রিবাট্টা ২০ কোটি ডলারেরও বেশি। এ ছাড়াও গত বছরের শেষ দিকে, এটিপি সূচির ফাঁকা সময়ে দক্ষিণ আমেরিকা সফরে গেছেন। যা থেকে ১ কোটি ডলার ফেদেরার পেয়েছেন বলে খবর। মোটা অঙ্কের অর্থ পেয়েছেন চীনে প্রদর্শনী টেনিস খেলেও। সব মিলিয়ে ফেদেরার বাৎসরিক আয় এই ২০২০ সালেই ১০ কোটি ডলারের মাইলফলক ছোঁবে বলে ধারণা।
সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জেতা ছাড়াও সবচেয়ে বেশি ৩১ বার (গ্র্যান্ড স্লামের) ফাইনাল খেলা ও সবচেয়ে বেশি ৩১০ সপ্তাহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড ফেদেরারের। এর বাইরেও পুরুষ টেনিসের রেকর্ড বইয়ের পাতায় পাতায় নাম ফেদেরারের। অর্জনে এমন বর্ণাঢ্য যাঁর ক্যারিয়ার, আয়েও তিনি গলফ, বাস্কেটবল, বক্সিংয়ের তারকাদের চেয়ে পিছিয়ে থাকবেন কেন!