ইরান-যুক্তরাষ্ট্র পরিস্থিতি নিয়ে সৌদিতে সতর্ক বার্সা

বার্সা তারকা লিওনেল মেসিকে এভাবেই বরণ করে নেওয়া হয় সৌদি আরবে। ছবি: বার্সেলোনা টুইটার পেজ
বার্সা তারকা লিওনেল মেসিকে এভাবেই বরণ করে নেওয়া হয় সৌদি আরবে। ছবি: বার্সেলোনা টুইটার পেজ

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল খেলতে চার দল (রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ভ্যালেন্সিয়া ও অ্যাটলেটিকো মাদ্রিদ) এখন সৌদি আরবে। সেমিফাইনাল ও ফাইনাল গড়াবে আরব দেশটির মাঠে। দল নিয়ে এর মধ্যেই সৌদিতে পা রেখেছে আর্নেস্তো ভালভার্দের দল। তবে খুব একটা স্বস্তিতে নেই বার্সা শিবির। ফুটবলের পাশাপাশি ইরান-যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতেও চোখ রাখতে হচ্ছে বার্সাকে, জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম।

সেমিফাইনালে আজ রাতে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে রিয়াল। কাল রাতে বার্সার প্রতিপক্ষ অ্যাটলেটিকো। ‘মার্কা’ জানিয়েছে, ইরান-যুক্তরাষ্ট্রের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির জের সৌদি আরবে পড়ে কি না, তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে কাতালান ক্লাবটি। আপাতত তেমন কোনো সম্ভাবনা না থাকলেও ইরানের সঙ্গে সৌদির পূর্বের বিরোধ এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির মিত্রসুলভ সম্পর্ক ভাবিয়ে তুলেছে বার্সাকে। তবে সব দলের নিরাপত্তাই জোরদার করা হয়েছে।

গত শুক্রবার ইরাকের বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাশেম সোলাইমানি নিহত হন। পাল্টা প্রতিশোধ নিতে ইরাকে দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান। দেশটির সঙ্গে সৌদির সীমানা না থাকলেও ধর্মীয়, ভূ-রাজনীতি এবং অর্থনৈতিক বিরোধ রয়েছে। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানিয়েছে, কাল জেদ্দা বিমানবন্দরে অবতরণ করেছে বার্সেলোনা দল।

সোলাইমানি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতির কারণে এর আগে কাতারে শীতকালীন অনুশীলন ক্যাম্প বাতিল করে যুক্তরাষ্ট্র ফুটবল দল। ৫ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত এ ক্যাম্প চলার কথা ছিল।