আফ্রিকান দলগুলোর শক্তি জানা নেই বাংলাদেশের

কাল কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুশীলন করেছে বাংলাদেশ। ছবি: বাফুফে
কাল কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুশীলন করেছে বাংলাদেশ। ছবি: বাফুফে
>বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টকে সামনে রেখে বাংলাদেশ দলের অনুশীলন শুরু হয়েছে কাল

বঙ্গবন্ধু গোল্ডকাপের পাঁচ বিদেশি দলের মধ্যে আফ্রিকান দল বুরুনডি, মরিশাস ও সিশেলস। প্রথমবারের মতো বাংলাদেশে খেলতে আসছে এ তিনটি দেশ। তাদের বিপক্ষে আগে কখনো খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশের। ফলে দলগুলোর শক্তি সম্পর্কে ধারণা নেই জাতীয় দলের ফুটবলারদের। আশার কথা হলো তিনটি দলই গ্রুপ ‘বি’ তে। বাংলাদেশের সঙ্গে গ্রুপ ‘এ’ তে পরিচিত প্রতিপক্ষ ফিলিস্তিন ও শ্রীলঙ্কা।

১৫ জানুয়ারি শুরু হতে যাওয়া টুর্নামেন্ট সামনে রেখে কাল থেকে শুরু হয়েছে বাংলাদেশের অনুশীলন। প্রধান কোচ জেমি ডে কাল ঢাকায় পৌঁছানোর আগেই সহকারী কোচের অধীনে শেষ হয়েছে দলের অনুশীলন। এ ছাড়া উপস্থিত ছিলেন না অধিনায়ক জামাল ভূঁইয়া ও বসুন্ধরা কিংসের ফুটবলাররা। সদ্য সমাপ্ত ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন দলের ফুটবলারদের সঙ্গে আজ অনুশীলনে যোগ দেওয়ার কথা রয়েছে জামালেরও।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনির মুখোমুখি হবে বাংলাদেশ। মধ্যপ্রাচ্যের এ দলটির কাছে হেরেই শেষ টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল জামাল-বাহিনী। ছয় দলের মধ্যে সব চেয়ে ভালো ১০৬ র‌্যাঙ্কিংয়ে অবস্থান করা ফিলিস্তিন এবারও টুর্নামেন্টের অন্যমত শিরোপার দাবিদার। গ্রুপের অন্য দল শ্রীলঙ্কা তো বাংলাদেশের নিয়মিত প্রতিপক্ষ। ফলে এই দুইটি দল সম্পর্কে জানা শোনা থাকলেও আফ্রিকান প্রতিনিধিরা বাংলাদেশের খেলোয়াড়দের কাছে একেবারেই অচেনা। তবে র‌্যাঙ্কিং দিয়ে কিছুটা বিচার করা সুযোগ তো থাকছেই। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বুরুনডি (১৫১), মরিশাসও (১৭২) ও সেশেলস (২০০)।

এ ছাড়া ইন্টারনেট ঘেঁটে ও পরিচিত জনদের মাধ্যমে আফ্রিকান দলগুলোর সম্পর্কে জানার চেষ্টা করছেন গোলরক্ষক আশরাফুল রানা, ‘আফ্রিকার ৩ দল সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই। বিভিন্ন মাধ্যমে জানার চেষ্টা করছি। আমাদের দলের (শেখ রাসেল ক্রীড়া চক্র) গোলরক্ষক কোচ কেনিয়ার। তাঁর কাছ থেকে বুরুনডি দল সম্পর্কে জেনেছি।’ তবে এখন শুধু প্রথম ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিনের দিকেই তাদের নজর বলে জানিয়েছেন তিনি। নক আউট পর্বে দেখা হলে এর আগে তো তাদের গ্রুপ পর্বের খেলা দেখার সুযোগ থাকছেই।