যে গোলে ম্যারাডোনা, জিকোদের সারিতে ক্রুস

ভ্যালেন্সিয়ার বিপক্ষে গোলটির পর ক্রুস। ছবি: এএফপি
ভ্যালেন্সিয়ার বিপক্ষে গোলটির পর ক্রুস। ছবি: এএফপি

‘অলিম্পিকো’ গোল!

ফুটবল খেলার ভাষা এক হতে পারে, তবে খেলাটির নানা কলাকৌশলের ভাষা জায়গা ভেদে আলাদা। যেমন ধরুন, প্রতিপক্ষের দুই পায়ের মাঝ দিয়ে বল বের করার কৌশলটি ইংল্যান্ডে ‘নাটমেগ’ নামে পরিচিত। একই কৌশল ফ্রান্সে ‘পেতিত পন্ত (খুদে ব্রিজ)’ নেদারল্যান্ডসে ‘পান্না’ নামে পরিচিত। তেমনি কর্নার কিক থেকে সরাসরি গোলেরও আরেকটি নাম আছে—অলিম্পিকো গোল। কাল স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে এমন এক গোল করে আলোচনার জন্ম দিয়েছেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস।

কর্নার থেকে সরাসরি শটে ১৩ গোল করার দাবি করেন পালানকা। ছবি: ওল্ড ফুটবল আর্কাইভ টুইটার পেজ
কর্নার থেকে সরাসরি শটে ১৩ গোল করার দাবি করেন পালানকা। ছবি: ওল্ড ফুটবল আর্কাইভ টুইটার পেজ

ম্যাচের ১৫ মিনিটে পাওয়া কর্নার থেকে নেওয়া শটে বল সরাসরি জালে পাঠান জার্মান তারকা। ভ্যালেন্সিয়া গোলরক্ষক জউমে ডমেনেখের দায়ও আছে। রিয়াল কর্নার পাওয়ার পর নিজের জায়গা ছেড়ে সামনে গিয়ে দলের রক্ষণ ঠিক করতে একটু বেশিই সময় নিয়েছেন ডমেনেখ। আর এই সুযোগটা নিয়েছেন ক্রুস। গোলরক্ষক একটু সামনে থাকার সময়ই শট নিয়েছেন। ডমেনেখ ব্যাপারটা টের পেলেও ততক্ষণে দেরি হয়ে গেছে। সাধ্যমতো চেষ্টা করে শুধু হাতটা বলে ছোঁয়াতে পেরেছেন ডমেনেখ। দীর্ঘ ২৩ বছর পর রিয়ালের হয়ে কেউ কর্নার থেকে সরাসরি গোল করলেন। ক্লাবটির হয়ে সবশেষ ১৯৯৭ সালে লিগ ম্যাচে এমন এক গোল করেছিলেন সাবেক ক্রোয়াট ডেভর সুকার।

কর্নার থেকে সরাসরি গোল নতুন কিছু নয়। ইতিহাস বলছে, কর্নার থেকে সরাসরি গোলের প্রথম নজিরটি গড়েছিলেন স্কটিশ দ্বিতীয় বিভাগের ফুটবলার বিলি অ্যালস্টোন। এরপর তো এমন কত গোলই হয়েছে! জিকো, ডিয়েগো ম্যারাডোনা, রোনালদিনহো, রবার্তো কার্লোস, ডেভিড বেকহামদের মতো তারকার পাশাপাশি কর্নার থেকে সরাসরি গোল করা অখ্যাতদের সংখ্যাটাও কম নয়। ইতালির সাবেক স্ট্রাইকার মাসিমো পালানকা যেমন তাঁর ক্যারিয়ারে শুধু কর্নার থেকেই ১৩ গোল করেছেন বলে দাবি করেন। ‘র‌্যাম্বো’খ্যাত সার্বিয়ান বংশোদ্ভূত সাবেক যুগোস্লাভিয়া দলে খেলা মিডফিল্ডার দেজান পেটকোভিচ করেছেন ৯ গোল। তাঁর ক্যারিয়ারের বেশির ভাগ সময় কেটেছে ব্রাজিলে—সেখানে পরিচিত ছিলেন ‘পেট’ নামে।

>

স্প্যানিশ সুপার কাপে কাল সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের হয়ে কর্নার থেকে সরাসরি শটে গোল করেন টনি ক্রুস। এমন গোল হরহামেশা দেখা না গেলেও খ্যাতিমান থেকে অখ্যাতরাও এভাবে গোল করেছেন

আর্জেন্টিনায় ম্যারাডোনা ও হুয়ান রোমান রিকুয়েলমের পাশাপাশি কর্নার থেকে গোল করে খ্যাতি কুড়িয়েছেন আর্নেস্তো ‘কোকোচো’ আলভারেজ। আশির দশকে কলম্বিয়ার ক্লাব দেপোর্তিভো কালির হয়ে ৮টি অলিম্পিকো গোল করেছেন। যার দুটিই ছিল এক ম্যাচে। কোপা লিবার্তোদোরেসে এক ম্যাচে দুটি অলিম্পিকো গোল করেছেন আলভারেজ এবং তাঁর সতীর্থ নাতো তোরেস। উরুগুয়ের ‘ডেড বল’ বিশেষজ্ঞ সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার আলভারো রেকোবোর এমন গোল আছে ৬টি।

অলিম্পিকো গোল নিয়ে বলতে গেলে জার্মানি ও এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সাবেক মিডফিল্ডার বার্নদ নিকেলের নামটা আসেই। সরাসরি শটে দক্ষতার জন্য ‘ডক্টর হ্যামার’ তকমা পাওয়া নিকেলের কর্নার থেকে করা গোল মাত্র ৪টি—সবগুলো গোলই করেছেন ফ্রাঙ্কফুর্টের মাঠে প্রতিটি কর্নারের কোণ থেকে। এভাবে তাঁর গোল হজম করতে হয়েছে বায়ার্ন মিউনিখ ও জার্মানির কিংবদন্তি গোলরক্ষক সেপ মেয়ারকে। মাঠে সব কর্নার থেকেই নিকেল গোল করেছিলেন বিশেষ এক দক্ষতার জন্য—পায়ের বাইরের অংশ দিয়েও তিনি কর্নার কিক নিতে পারতেন।

আর্নেস্তো ‘কোকোচো’ আলভারেজ। ছবি: দেপোর্তিভো কালি টুইটার পেজ
আর্নেস্তো ‘কোকোচো’ আলভারেজ। ছবি: দেপোর্তিভো কালি টুইটার পেজ

কর্নার থেকে গোল এবং দলটা রিয়াল মাদ্রিদ হলে রবার্তো কার্লোসের সেই গোলের প্রসঙ্গও আসে। সেটি অবশ্য কর্নার কিক থেকে ছিল না। ১৯৯৮ সালে লা লিগায় টেনেরিফের বিপক্ষে কর্নার পতাকার পাশে পাওয়া চলন্ত বলেই বাঁ পায়ের কিক নেন ব্রাজিল ও রিয়ালের সাবেক এ লেফটব্যাক। বলটা ভীষণ গতিতে বাতাসে বাঁক নিয়ে ঢুকে জড়িয়ে যায় জালে। ২০১১ সালে ব্রাজিলের ক্লাব করিন্থিয়ান্সের হয়ে কর্নার কিক থেকে গোল করেছিলেন কার্লোস।

ওয়েকম্ব ওয়ান্ডার্সের জো জ্যাকসন ইংল্যান্ডের লিগ ওয়ানের এক ম্যাচে কর্নার থেকে করেছিলেন দুই গোল। তাঁর একটি গোল সরাসরি কর্নার থেকে ছিল কি না, তা নিয়ে সন্দেহ থাকলেও পরে গোলটা অলিম্পিকো ছিল বলে নিশ্চিত হওয়া যায়। নরওয়ের সাবেক মিডফিল্ডার মর্টেন পেডারসনের দাবি তো অবিশ্বাস্য, ছোটবেলায় তিনি এক ম্যাচেই নাকি ৬টি অলিম্পিকো গোল করেছিলেন! ডেভিড বেকহাম এমন গোল করেছেন লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির হয়ে, থিয়ের অঁরি নিউইয়র্ক রেড বুলসের জার্সিতে।

সেল্টিকের সাবেক মিডফিল্ডার চার্লি তাল্লির কাণ্ডটা অবিশ্বাস্য। এক ম্যাচে রেফারি বাঁশিতে ফুঁ দেওয়ার আগেই গোল করেন কর্নার থেকে সরাসরি কিকে। রেফারি আবারও কর্নার কিক নিতে বললে তিনি আবারও সরাসরি শটে গোল করেন! ‘ব্ল্যাক স্পাইডার’কে মনে আছে তো? লেভ ইয়াসিন। তিনি অনেকের মতেই সর্বকালের সেরা গোলরক্ষক। রাশিয়ার এ সাবেক গোলরক্ষকের বিপক্ষে ১৯৬২ বিশ্বকাপে অলিম্পিকো গোল করেছিলেন কলম্বিয়ার প্রয়াত মিডফিল্ডার মার্কোস কোল।

কর্নার থেকে সরাসরি শটে ক্রসের গোলের ভিডিও লিংক: