জীবন নেই, বাংলাদেশের ভরসা মতিনে

জীবনকে না পাওয়ায় একাদশে খেলতে পারেন মতিন। ফাইল ছবি
জীবনকে না পাওয়ায় একাদশে খেলতে পারেন মতিন। ফাইল ছবি
>অসুস্থতার জন্য বঙ্গবন্ধু গোল্ডকাপে পাওয়া হচ্ছে না স্ট্রাইকার নাবীব নেওয়াজ জীবনকে। একাদশে সুযোগ পেতে পারেন জেমি

বঙ্গবন্ধু গোল্ডকাপে পাওয়া যাচ্ছে না জাতীয় দলের স্ট্রাইকার নাবীব নেওয়াজ জীবনকে। পেটের পিড়া ও জ্বরের কারণে এখনো ক্যাম্পে যোগ দিতে পারেননি এই স্ট্রাইকার। তাই জীবনকে পাওয়ার আশা ছেড়ে দিয়ে ইতিমধ্যে দলে ডেকে নেওয়া হয়েছে তরুণ ফয়সাল আহমেদ ফাহিমকে। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া এই স্ট্রাইকার আজ সকালেই দলের সঙ্গে অনুশীলন করেছেন।

১৫ জানুয়ারি শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখে বুধবার থেকে শুরু হয়েছে অনুশীলন। শারীরিক অসুস্থতা জন্য ক্যাম্পে যোগ দেওয়া হয়নি জীবনের। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় সাইফ স্পোর্টিংয়ের তরুণ উদীয়মান ফরোয়ার্ড ফাহিমকে ডাকা হয়েছে। জীবনকে পাওয়ার আশা ছেড়ে দিয়েছেন বলে জানান দলের ম্যানেজার সত্যজিত দাস রুপু, ‘জীবনের যে শারীরিক অবস্থা, এতে তাঁকে পাওয়ার সুযোগ নেই বললেই চলে। তাই ফাহিমকে দলে ডেকে নেওয়া হয়েছে।’ তবে বয়স ভিত্তিক দলের তারকা খেলোয়াড় ফাহিমের সামনে এখনই খেলার সুযোগ আসার সম্ভাবনা খুবই কম।

শেখ জামাল ধানমন্ডি মাঠে আজকের অনুশীলন দেখে বোঝা গেছে জীবনের স্থলে দেখা যেতে পারে মতিন মিয়া বা মাহবুবুর রহমান সুফিলকে। এই দুজনকে ফরোয়ার্ড লাইনে রেখে ‘ম্যাচ ট্রেনিং’ করেছে জেমির দল। অনুশীলনে বেশ কিছু গোল করতে দেখা গিয়েছে মতিনকে। একাদশে তাঁকে দেখা যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন কোচ জেমি ডে। সুযোগ পেলে জাতীয় দলের জন্য সর্বোচ্চটা উজাড় করে দিতে চান মতিন, ‘খেলার সুযোগ পেলে সেরাটা দিয়ে খেলতে চাই। গোল সমস্যা দূর করতে হবে। এ জন্য আমরা অনেক পরিশ্রম করছি।’

শেষ দক্ষিণ এশিয়ান গেমসের দলে ছিলেন না মতিন। বিয়ের জন্য আগেভাগেই দল থেকে সরিয়ে নিয়েছিলেন নিজেকে। ফেডারেশন কাপ দিয়ে ফিরেছেন মাঠে। গোল না পেলেও টুর্নামেন্টে দুর্দান্ত খেলেছেন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ড।