এখনই যাচ্ছেন না ভালভার্দে

এখনই ছাঁটাই করা হচ্ছে না ভালভার্দেকে। ছবি : এএফপি
এখনই ছাঁটাই করা হচ্ছে না ভালভার্দেকে। ছবি : এএফপি
>

বার্সেলোনার সমর্থকদের মধ্যে কোচ আর্নেস্তো ভালভার্দের জনপ্রিয়তা যে আকাশচুম্বী, সেটা তাঁর পাঁড় ভক্তও বোধ হয় দাবি করবেন না। অপছন্দ করার মানুষই বেশি। সে সব অপছন্দের মানুষের বিরক্তি বাড়িয়ে আরও বেশ কিছু দিন বার্সেলোনার কোচ থাকবেন ভালভার্দে, এমনটাই জানা গেছে

লিগে যতই আধিপত্য থাকুক না কেন, পেপ গার্দিওলা, টিটো ভিয়ানোভা বা লুইস এনরিকের সময়ে বার্সেলোনা যেমন অপ্রতিরোধ্য ছিল, আর্নেস্তো ভালভার্দের সময়েও ঠিক তেমনই অপ্রতিরোধ্য - এটা একদমই বলা যাবে না। আর এ কারণে বার্সেলোনার সমর্থকগোষ্ঠীর মধ্যেও ভালভার্দেকে দোষারোপ করার মানুষের অভাব নেই। সেসব মানুষের অন্তর জ্বালা আরও বেড়ে যাবে সাম্প্রতিক একটি খবরে। ভালভার্দেকে এখনই ছাঁটাই করার পরিকল্পনা নেই বার্সা বোর্ডের, এমনটাই শোনা যাচ্ছে।

গতকাল স্প্যানিশ সুপার কোপার সেমিফাইনালে সৌদি আরবের কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ২-১ গোলে এগিয়ে থেকেও শেষ দশ মিনিটে দুই গোল খেয়ে ৩-২ গোলে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হেরেছে বার্সেলোনা। এভাবে এগিয়ে থাকার পরেও ফাইনালে উঠতে না পারার যন্ত্রণা কুরে কুরে খাচ্ছে বার্সেলোনার সমর্থকদের। অনেকে এই হারের সঙ্গে তুলনা দিচ্ছেন ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগে এএস রোমার সঙ্গে সেই অবিশ্বাস্য হারের, কিংবা ২০১৯ সালের চ্যাম্পিয়নস লিগে লিভারপুলের বিপক্ষে সেই হতাশাজনক পরাজয়ের সঙ্গে। সেই দুই ক্ষেত্রেও সুবিধাজনক অবস্থানে থাকার পরেও হেরে গিয়েছিল বার্সেলোনা। বিদায় নিয়েছিল টুর্নামেন্ট থেকে।

কাকতালীয়ভাবে লজ্জাজনক সেই দুই পরাজয়ও এসেছে ভালভার্দের অধীনেই। ফলে ভালভার্দের বিপক্ষে অনেক বার্সেলোনা সমর্থক বহু আগে থেকেই খাপ্পা। ম্যাচ হারলেই রোষটা সাধারণত ভালভার্দের কৌশল ও পরিকল্পনার ওপরেই পড়ে। বার্সেলোনা একটা ম্যাচ হারলেই ভালভার্দের চাকরি নিয়ে টানাটানি পড়ে যায়, শুরু হয় সমালোচনা। গতকাল ম্যাচ হারের পরেও তার ব্যতিক্রম হয়নি।

কিন্তু প্রত্যেকবারের মতো এবারও ভালভার্দের ওপরেই আস্থা রেখেছেন বার্সেলোনার বোর্ড সভাপতি জোসিপ মারিয়া বার্তোমেউ। ফলে অন্তত এখনকার জন্য বার্তোমেউর চাকরি যাচ্ছে না, এটা নিশ্চিত। তবে বার্সেলোনার এ সিদ্ধান্তের পেছনে কারণও আছে।

মৌসুমের মাঝপথে বার্সেলোনা চাইলেও ভালো কোনো কোচ পাবে না। রাখলে অন্তর্বর্তীকালীন কোচ রাখতে হবে, বায়ার্ন মিউনিখ যেমন রেখেছে। সেই ভারপ্রাপ্ত কোচ রাখতে গিয়ে যে হিতে বিপরীত হবে না, তারও কোনো নিশ্চয়তা নেই। মৌসুম শেষ হলে পছন্দের কোচ দলে আনার ব্যাপারে কথাবার্তা শুরু করা যায়। কোনো কোচই এই সময়ে তাঁদের নিজ নিজ দল ছেড়ে ক্লাব বদল করে বার্সেলোনায় আসবেন না। আবার এখন যেসব কোচ চাকরিহীন আছেন (যেমন ম্যাসিমিলিয়ানো আলেগ্রি কিংবা মরিসিও পচেত্তিনো) ; তাঁদের কাউকেই দলে আনার ব্যাপারে বার্সেলোনার আগ্রহ নেই। বার্সেলোনা সব সময় তাকেই কোচ বানায়, ক্লাবের সঙ্গে যার আগে থেকেই সম্পর্ক আছে, সেটা খেলোয়াড় হিসেবে হোক, বা অন্য কোনো ভাবে। পেপ গার্দিওলা, টিটো ভিয়ানোভা, লুইস এনরিকে, ফ্রাঙ্ক রাইকার্ড - সাম্প্রতিক সময়ের অধিকাংশ কোচই বার্সেলোনার খেলোয়াড় ছিলেন। বার্সেলোনা কেমন ক্লাব, তারা কী চায় - এ সম্পর্কে তাঁদের আগে থেকেই ধারণা আছে। পচেত্তিনো বা অ্যালেগ্রির কেউই আগে থেকে বার্সার সঙ্গে সংশ্লিষ্ট নন। ফলে এদের বার্সেলোনা আদৌ কোচ করবে কি না, সে নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

কোচ হিসেবে বর্তমানে বার্সেলোনার পছন্দের তালিকায় আছেন নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যান, সাবেক এভারটন, উইগান ও বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ ও ক্লাবের সাবেক কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজ, যিনি কি না এখন কাতারের ক্লাব আল সাদের দায়িত্বে আছেন। এদের মধ্যে কোম্যানের কোচ হওয়ার সম্ভাবনাই বেশি। আবার কোম্যান এই বছরে অনুষ্ঠিত হতে যাওয়া ইউরো শেষ না হলে নেদারল্যান্ডসের দায়িত্ব ছেড়ে বার্সেলোনায় আসবেন না। অর্থাৎ সেই জুলাইয়ের পর। এই কয়টা দিনের জন্য খামোখা কোচ ছাঁটাই করে কী লাভ?

মূলত এই চিন্তা করেই আপাতত আর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই করবে না বার্সেলোনা। তবে অবস্থার উন্নতি না হলে আগামী মৌসুমের শুরুতে এই স্প্যানিশ কোচের যে চাকরি থাকবে, সেটা বলা যাচ্ছে না কিন্তু!