চট্টগ্রামকে এলিমিনেটরে পাঠালেন লিটন-আফিফ

লিটন ও আফিফের ব্যাটে জয়ের ভিত পেয়েছে রাজশাহী। ছবি: প্রথম আলো
লিটন ও আফিফের ব্যাটে জয়ের ভিত পেয়েছে রাজশাহী। ছবি: প্রথম আলো
বিপিএলে আজ দিনের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৮ উইকেটে হারিয়ে টেবিলের শীর্ষে উঠল রাজশাহী রয়্যালস


আগে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৫৫ রান তুলেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। টি-টোয়েন্টিতে একেবারে খারাপ সংগ্রহ বলা যায় না। লিটন দাস ও আফিফ হোসেন এ রানই তাড়া করতে নেমে রাজশাহীর ইনিংসে ১০ম ওভারের মধ্যে ঠিক করে দিয়েছেন ম্যাচের ভাগ্য—চট্টগ্রাম নেমে যাক এলিমিনেটরে!

১১তম ওভারের দ্বিতীয় বলে চট্টগ্রামের স্পিনার নাসুম আহমেদকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন আফিফ। ততক্ষণে রাজশাহীর স্কোরবোর্ডে উঠেছে ৮৮ রান। জয়ের সমীকরণ ৫৮ বলে ৬৮। লিটন এক প্রান্তে টাইমিংয়ের ছটা ধরে রাখায় জয়ের কাজটা সহজ থেকে কঠিন হয়নি রাজশাহীর জন্য। ১৪ বল হাতে রেখে ৮ উইকেটের জয়ে টেবিলের শীর্ষে উঠল রাজশাহী। ১২ ম্যাচে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট। রান রেটে চট্টগ্রামের (দ্বিতীয়) চেয়ে এগিয়ে রয়েছে রাজশাহী (রান রেট ০.৪২)।

চট্টগ্রাম ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে আপাতত টেবিলের দুইয়ে। আপাতত বলার কারণ, আজ দিনের শেষ ম্যাচে খুলনা টাইগার্সের মুখোমুখি হবে ঢাকা প্লাটুন। এ ম্যাচে যে দলই জিতুক না কেন উঠে আসবে টেবিলের শীর্ষ দুইয়ে। রান রেটে তখন তিনে নেমে যেতে হবে চট্টগ্রামকে (০.১২৯)। ১১ ম্যাচ থেকে খুলনা (রান রেট ০.৮৯৯) ও ঢাকার সংগ্রহ (রান রেট ০.৭০১) ১৪ পয়েন্ট। ফলে যেই জিতুক, সেই টপকে যাবে চট্টগ্রাম ও রাজশাহীকে। নিয়ম অনুযায়ী, টেবিলের তৃতীয় ও চতুর্থ দলকে খেলতে হবে এলিমিনেটর (হারলেই বাদ) ম্যাচ। অথচ, আজ রাজশাহীর বিপক্ষে হারের আগেও চট্টগ্রাম ছিল টেবিলের শীর্ষ দল!

সেখান থেকে মাহমুদউল্লাহর দলের দুই ধাপ নিচে নেমে যাওয়ার প্রথম কারণ হতে পারে, স্কোরবোর্ডে প্রত্যাশামতো রান তুলতে না পারা। এরপর লিটন-আফিফের ব্যাটে সংগ্রহটা আরও সাদামাটা হয়ে যাওয়া। চট্টগ্রামের দুই ওপেনার ক্রিস গেইল ও জুনায়েদ সিদ্দিকি যা করতে পারেননি সে কাজটাই খুব সহজে করেছেন রাজশাহীর এ দুই ওপেনার। পাওয়ার প্লে-তে চট্টগ্রামের রান ছিল বিনা উইকেটে ৩৮। রাজশাহীর একই পথ পর্যন্ত বিনা উইকেটে ৬০। বিচক্ষণতার সঙ্গে উইকেটের চারপাশে শট খেলে এমন মজবুত ভিত্তিই গড়েছিলেন লিটন-আফিফ। শেষ পর্যন্ত লিটনই খেলেছেন ম্যাচ জেতানো ইনিংস। তবে ৩১ বলে ৩২ রানের ইনিংসে যোগ্য সংগত দিয়েছেন আফিফ।

লিটন ফিরেছেন ১৬তম ওভারে জিয়াউর রহমানের বলে এলবিডব্লিউ হয়ে। তাঁর ৪৮ বলে ৭৫ রানের ইনিংসটি (১ ছক্কা ও ১১ চার) শেষ হওয়ার পর ২৬ বলে ১৮ রান দরকার ছিল রাজশাহীর। আন্দ্রে রাসেল ও শোয়েব মালিক মিলে সেরেছেন জয়ের আনুষ্ঠানিকতা।