এই মৌসুমে আর মাঠে নামবেন না সুয়ারেজ

চার মাসের জন্য ছিটকে গেলেন সুয়ারেজ। ছবি : এএফপি
চার মাসের জন্য ছিটকে গেলেন সুয়ারেজ। ছবি : এএফপি
>হাঁটুর চোটে পড়ে অন্তত চার মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন বার্সেলোনার আক্রমণভাগের অন্যতম কান্ডারি লুইস সুয়ারেজ। অর্থাৎ এই মৌসুমে স্প্যানিশ ক্লাবটার হয়ে আর মাঠে নামা হবে না তাঁর। গতকাল আনুষ্ঠানিকভাবে খবরটা নিশ্চিত করেছে বার্সেলোনা

যখনই শোনা গিয়েছিল চোটে পড়া সুয়ারেজের হাঁটুতে অস্ত্রোপচার করা হবে, তখনই আশঙ্কাটা জেঁকে বসেছিল। সে শঙ্কাটাই সত্যি হলো। মোটামুটি দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন উরুগুয়ের ইতিহাসের সবচেয়ে সেরা এই স্ট্রাইকার। নির্দিষ্ট করে বললে চার মাস। মে মাসের আগে অন্তত মাঠে ফিরছেন না তিনি। এর অর্থ, মৌসুমের বাকি সময়টা আর হয়তো মাঠে নামা হচ্ছে না উরুগুইয়ান স্ট্রাইকারের।

গতকাল অস্ত্রোপচার হয়েছে সুয়ারেজের হাঁটুতে। ডাক্তার র‍্যামন কুগাতের অধীনে এই অস্ত্রোপচার সম্পন্ন হওয়ার পরেই ঘোষণা এসেছে, অন্তত চার মাস খেলতে পারবেন না সুয়ারেজ। ফলে এই সময়টায় বার্সেলোনার আক্রমণভাগের দায়িত্ব সামলাতে হবে মেসি আর গ্রিজমানকেই। ওদিকে দলটার ফরাসি উইঙ্গার ওসমানে ডেম্বেলেও বেশ কিছুদিন ধরে চোটের কারণে মাঠের বাইরে।

মৌসুমের এখনো অর্ধেক বাকি। বাকি মৌসুমে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে পারবেন না সুয়ারেজ। এর মধ্যে রয়েছে নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের দুটি ম্যাচ, রিয়াল মাদ্রিদের বিপক্ষে একটি এল ক্লাসিকো, অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে একটি ম্যাচ। উরুগুয়ের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচও খেলতে পারবেন না সুয়ারেজ। নাপোলি-বাধা পেরিয়ে বার্সেলোনা যদি পরের রাউন্ডে উঠতে পারে, তবে সে ম্যাচগুলোতেও খেলা হবে না সুয়ারেজের। তবে বার্সেলোনা যদি চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠতে পারে, সে ম্যাচে খেলার সম্ভাবনা আছে সুয়ারেজের। তবে সেটাও শতভাগ নিশ্চিত নয়।

এই মৌসুমে এ পর্যন্ত ২৩ ম্যাচ খেলে ১৪ গোল করেছিলেন সুয়ারেজ। ১১ গোল লিগে, বাকি তিন গোল চ্যাম্পিয়নস লিগে। সুয়ারেজ না থাকায় দলে নতুন আসা ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজমানের ওপর দায়িত্ব বেড়ে গেল আরও। অ্যাটলেটিকো থেকে আসার পর নিজেকে এখনো ঠিকমতো মেলে ধরতে পারেননি তিনি। সুয়ারেজের অনুপস্থিতির অর্থ, গ্রিজমানের জন্য নতুন এক সম্ভাবনার দ্বার খুলে যাওয়া। এখন গ্রিজমান এই সুযোগ কতটুকু কাজে লাগাতে পারেন, সেটাই দেখার বিষয়।

তবে ক্লাবের হয়ে না খেলতে পারলেও সুয়ারেজের জাতীয় দল উরুগুয়ের চিন্তা করার তেমন কারণ নেই। আগামী জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার আগে সুয়ারেজ সুস্থ হয়ে মাঠে ফিরবেন, এমনটাই আশা করা হচ্ছে।