আর্জেন্টাইন আগুয়েরোর দখলে ইংলিশ সাম্রাজ্য

গতকাল হ্যাটট্রিক করেছেন আগুয়েরো। ছবি: এএফপি
গতকাল হ্যাটট্রিক করেছেন আগুয়েরো। ছবি: এএফপি
>গতকাল অ্যাস্টন ভিলাকে ৬-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। হ্যাটট্রিক করেছেন সার্জিও আগুয়েরো। আর এই হ্যাটট্রিক করেই দুর্দান্ত দুটি রেকর্ডে নিজের নাম লিখেছেন সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো

প্রিমিয়ার লিগের ইতিহাসে সেরা বিদেশি স্ট্রাইকার কে?

কেউ বলবেন থিয়েরি অঁরির নাম, কারওর মুখে আসবে রবিন ফন পার্সির নাম। কারওর আবার পছন্দ ফার্নান্দো তোরেস কিংবা লুইস সুয়ারেজকে। দিদিয়ের দ্রগবার নামও আলোচনায় আসবে। কিন্তু শুধুমাত্র নিরেট পরিসংখ্যানের কথা বিচার করলে এই প্রশ্নের উত্তর এখন থেকে একটাই—সার্জিও আগুয়েরো। গতকাল অ্যাস্টন ভিলার বিপক্ষে হ্যাটট্রিক করে প্রিমিয়ার লিগের ইতিহাসে বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড করেছেন। ইংলিশ লিগে আগুয়েরোর গোল এখন ১৭৭টি।

পেছনে পড়ে গেলেন আর্সেনালের সাবেক ফরাসি স্ট্রাইকার থিয়েরি অঁরি। অঁরির গোল ১৭৫টি। শীর্ষ পাঁচে আরও আছেন যথাক্রমে রবিন ফন পার্সি, জিমি ফ্লয়েড হ্যাসেলবাইঙ্ক ও নিকোলাস আনেলকা। প্রিমিয়ার লিগে আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে এক যুগ খেলার পর ১৪৪ গোল করেছিলেন ফন পার্সি। লিডস ইউনাইটেড, চেলসি, মিডলসব্রো ও চার্লটন অ্যাথলেটিকের হয়ে মাঠ মাতানো ডাচ স্ট্রাইকার জিমি ফ্লয়েড হ্যাসেলবাইঙ্ক ১২৯ গোল করে এর পরেই আছেন। আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, বোল্টন ওয়ান্ডারার্স ও ওয়েস্টব্রমের হয়ে খেলা সাবেক ফরাসি স্ট্রাইকার আনেলকা ১২৬ গোল করে আছেন পঞ্চম স্থানে।

গতকাল হ্যাটট্রিকটা করে লিগে নিজের মোট হ্যাটট্রিকসংখ্যা ১২ তে নিয়ে গেছেন আগুয়েরো। ফলে পেছনে পড়ে গেছেন ১১ হ্যাটট্রিক করা কিংবদন্তি ইংলিশ স্ট্রাইকার অ্যালান শিয়ারার। প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিক এখন আর্জেন্টাইন স্ট্রাইকারের। এ ক্ষেত্রে আর দেশের সীমারেখা দরকার হচ্ছে না তাঁকে সেরা বলার জন্য। ২০১১ সালে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ৩৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ম্যানচেস্টার সিটিতে নাম লিখিয়েছিলেন আগুয়েরো। চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবগুলোও তখন আগুয়েরোকে দলে আনার ব্যাপারে আগ্রহী ছিল, কিন্তু শেষ হাসিটা সিটিই হাসে।