২৫ ঘণ্টা ভ্রমণের পর ঢাকায় ফিলিস্তিন

হোটেলে প্রবেশ করছে ফিলিস্তিন দল। ছবি: প্রথম আলো
হোটেলে প্রবেশ করছে ফিলিস্তিন দল। ছবি: প্রথম আলো
বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করতে আজ দুপুরে ঢাকায় পৌঁছেছে ফিলিস্তিন দল।


সড়কপথে ইসরায়েল সীমান্ত পাড়ি দিয়ে জর্ডান, সেখান থেকে আকাশপথে কাতার এবং সবশেষে ঢাকা। প্রায় ২৫ ঘণ্টা ভ্রমণের ঝক্কি নিয়ে আজ দুপুরে ঢাকায় পা রেখেছে ফিলিস্তিন। বঙ্গবন্ধু গোল্ডকাপের বর্তমান শিরোপাধারীরা। ফিলিস্তিনির বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দিয়েই ১৫ জানুয়ারি শুরু হবে টুর্নামেন্ট।

ফিলিস্তিনের এই দলে মূল জাতীয় দল ও অলিম্পিক দলের আটজন করে খেলোয়াড় আছেন বলে জানিয়েছেন দলটির ম্যানেজার জাবের জারিন । তারুণ্যনির্ভর এই দল নিয়েই টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন তাঁরা, ‘শেষবার আমরা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছি। এবারও চ্যাম্পিয়ন হতে চাই। তরুণ ফুটবলাররা টুর্নামেন্টে ভালো করবে বলে আমাদের আত্মবিশ্বাস আছে।’ খাতা–কলমের হিসাবেও চ্যাম্পিয়ন হওয়ার বড় দাবিদার ফিলিস্তিন। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে তাদের র‌্যাঙ্কিংই (১০৬) সবচেয়ে ভালো।


গতবার এই ফিলিস্তিনির কাছে ২-০ গোলে হেরেই টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। এবার তাদের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু। সবচেয়ে বেশি পরীক্ষা দিতে হতে পারে গোলরক্ষক আশরাফুল রানাকে। শেষ মুখোমুখিতে ২-০ গোলে হারলেও কক্সবাজারে অনুষ্ঠিত সেই ম্যাচে রানা খেলেছিলেন দুর্দান্ত। সুযোগ পেলে এবারও বড় পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত আছেন তিনি, ‘আমরা সবাই জানি ফিলিস্তিন খুবই কঠিন প্রতিপক্ষ। তাদের বিপক্ষে আমাদের খুব কঠিন পরীক্ষা দিতে হবে এবং সে অনুযায়ী অনুশীলন হচ্ছে আমাদের। আমরা ওদের ফরোয়ার্ডদের নিয়ে আলাদাভাবে কাজ করছি।’

ফিলিস্তিন ছাড়া বাংলাদেশের গ্রুপে অন্য দলটি শ্রীলঙ্কা। গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল খেলবে সেমিফাইনালে। লঙ্কানদের ঢাকায় পা রাখায় কথা রয়েছে আগামীকাল।