পাকিস্তানে গিয়ে অন্তত একটি টেস্ট খেলতে বলবে পিসিবি

বিসিবি সভাপতি নাজমুল হাসান ও পিসিবি সভাপতি এহসান মানি। ফাইল ছবি
বিসিবি সভাপতি নাজমুল হাসান ও পিসিবি সভাপতি এহসান মানি। ফাইল ছবি
>বাংলাদেশ দলের পাকিস্তান সফরের ভবিষ্যৎ নিয়ে দুবাইয়ে বৈঠকে বসবেন পিসিবি ও বিসিবি সভাপতি

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহসান মানি এ সপ্তাহে দুবাইয়ে বৈঠকে বসবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসানের সঙ্গে। বাংলাদেশ দলের সম্ভাব্য পাকিস্তান সফর নিয়ে এ বৈঠকে হালনাগাদ সিদ্ধান্ত জানা যেতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। আইসিসি গভর্নেন্স রিভিউ কমিটির বৈঠকে অংশ নেবেন দুটি দেশের ক্রিকেট বোর্ডের সভাপতিরা। এর পাশাপাশি বাংলাদেশ দলের পাকিস্তান সফরের ভবিষ্যৎ আলাদা বৈঠকে বসবেন তাঁরা।

কাল পিসিবির বিবৃতিতে এ নিয়ে বলা হয়, ‘ধারাবাহিক আলোচনার অংশ হিসেবেই দুবাইয়ে এ বৈঠক হবে। যেখানে বিসিবির ছেলেদের জাতীয় দলের সফরসূচি নিয়ে ঐকমত্যের চেষ্টা করবে পিসিবি।’ এর আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, পাকিস্তানের মাটিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি খেলার জন্য সরকারের কাছ থেকে ছাড়পত্র পেয়েছেন তাঁরা। মূল সফরসূচিতে ছিল তিনটি টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ।

এদিকে পিসিবি ঘনিষ্ঠ সূত্র মারফত প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানিয়েছে, দুবাইয়ে বৈঠকে তিন ম্যাচ টি-টোয়েন্টির সঙ্গে অন্তত একটি টেস্ট ম্যাচ খেলার জন্য বিসিবি সভাপতিকে অনুরোধ করবেন মানি। এ ছাড়া ‘বাংলাদেশ দল কবে পাকিস্তানে এসে দ্বিতীয় টেস্ট খেলবে সে বিষয়ে নিশ্চয়তা নেওয়ার চেষ্টা করবেন মানি’ জানিয়েছে সেই সূত্র।

তবে গত রোববার বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, সরকার পাকিস্তান সফরের ব্যাপারে অনুমতি দিলেও মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক অস্থিরতার বিষয়টি বিবেচনায় নিতে বলেছ। এ মুহূর্তে ইরান-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে মধ্যপ্রাচ্যে সংঘাতময় পরিস্থিতি। সে কারণে ইরানের পাশের দেশ পাকিস্তানের নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখছে বিসিবি। তিনি পাকিস্তানে সংক্ষিপ্ত সফরের বিষয়টিই নতুন করে বলেছেন। পাকিস্তানের মাটিতে ক্রিকেট ফেরানোর বিষয়টি নিয়েও যে বাংলাদেশ সচেষ্ট সেটিও আবার উল্লেখ করেছেন নাজমুল।

গত বছর পাকিস্তান সফর করেছে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ ছেলেদের দল এবং মেয়েদের জাতীয় দল। ছেলেদের জাতীয় দল সবশেষ পাকিস্তানে গেছে ২০০৮ সালে। সেটি ছিল পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। সেবার একটি টি-টোয়েন্টিও খেলেছিল বাংলাদেশ।