'জাম্পাকে প্রাপ্য সম্মান না দেওয়ার খেসারত দিচ্ছেন কোহলি'

বিরাট কোহলি। কাল অস্ট্রেলিয়ার বিপক্ষে মোটেও ভালো করতে পারেনি তাঁর দল। ছবি: এএফপি
বিরাট কোহলি। কাল অস্ট্রেলিয়ার বিপক্ষে মোটেও ভালো করতে পারেনি তাঁর দল। ছবি: এএফপি
>সাদা বলে অ্যাডাম জাম্পার কাছে ৬বার আউট হয়েছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার এ লেগ স্পিনারকে কোহলি প্রাপ্য সম্মান না দেওয়ার খেসারত দিচ্ছেন বলে মনে করেন মার্ক ওয়াহ

বিরাট কোহলির উইকেট যেকোনো বোলারের কাছেই আরাধ্য। এমন যদি হয়, কোহলির মুখোমুখি হয়ে প্রায় নিয়মিতই তাঁকে আউট করছেন বোলার। অ্যাডাম জাম্পা আপাতত তেমন সময়ই কাটাচ্ছেন। তা দেখে মার্ক ওয়াহর বিশ্লেষণ, জাম্পাকে প্রাপ্য সম্মানটা দিচ্ছেন না কোহলি। এ কারণে জাম্পার লেগ স্পিনে নাকানি-চুবানি খেতে হচ্ছে বারবার।

কাল ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১০ উইকেটে হেরেছে ভারত। জাম্পাকে উইকেট দিয়েছেন ভারতীয় অধিনায়ক। আগের বলে ছক্কা মেরে পরের বলেই বোলারকে ফিরতি ক্যাচ দেন তিনি। ক্রিকেটের পরিসংখ্যানবিদরা এরপরই বের করে ফেলেন, ওয়ানডেতে অস্ট্রেলিয়ার এ লেগ স্পিনারের বলে ৪বার আউট হয়েছেন কোহলি। এ সংস্করণে তিনি সর্বোচ্চ ৬বার আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রবি রামপালের বলে। তবে শুধু সাদা বলের খেলার হিসেবে রামপালের পাশেই রয়েছেন জাম্পা। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে কোহলিকে ৬বার আউট করেছেন তিনি।

কাল ওয়ানডেতে ফক্স ক্রিকেটের হয়ে ধারাভাষ্য দেওয়ার সময় বিষয়টি বিশ্লেষণ করেন ওয়াহ। অস্ট্রেলিয়ার সাবেক এ ওপেনারের মতে, জাম্পা যে তাঁকে আউট করতে জানেন এ বিষয়টিকে পাত্তা দেননি কোহলি। ‘আমি মনে করি জাম্পাকে প্রাপ্য সম্মান না দেওয়ার খেসারত দিতে হচ্ছে কোহলিকে’—বলেন ওয়াহ। জাম্পার বলে কোহলি যে ছয়বার আউট হয়েছেন এর মধ্যে পাঁচবারই গিয়েছেন ডাউন দ্য উইকেট।

ওয়ানডেতে কোহলিকে এ পর্যন্ত ১৬.১ ওভার বল করে ১২৬ রানে ৪বার আউট করেছেন ডানহাতি এ লেগি। বাকি দুটি আউট আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে। অন্য চার ব্যাটসম্যানকে সাদা বলে তিনবার করে আউট করেছেন জাম্পা। এর মধ্যে তিনজনই ভারতীয় ব্যাটসম্যান—রোহিত শর্মা, এমএস ধোনি ও কেদার যাদব। অন্য ব্যাটসম্যানটি শ্রীলঙ্কার দাসুন শানাকা।