ফিলিস্তিনের বিপক্ষে কোন '১১'-তে ভরসা জেমির?

ফিলিস্তিনের বিপক্ষে আজ প্রথম একাদশে ফিরছেন তপু বর্মণ, থাকছেন সাদউদ্দিনও। ছবি: তানভীর আহম্মেদ
ফিলিস্তিনের বিপক্ষে আজ প্রথম একাদশে ফিরছেন তপু বর্মণ, থাকছেন সাদউদ্দিনও। ছবি: তানভীর আহম্মেদ
>বিকেল পাঁচটায় বাংলাদেশ-ফিলিস্তিন ম্যাচ দিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্ট। শুরুর ম্যাচে কোন ১১ জন খেলোয়াড়ের ওপর ভরসা করবেন কোচ জেমি ডে?

বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিনির বিপক্ষে ম্যাচ দিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। মধ্যপ্রাচ্যের দেশটি খর্ব শক্তির দল নিয়ে এলেও স্বাগতিকদের বিপক্ষে তারাই ফেবারিট। আর এ দলের বিপক্ষে বাংলাদেশের কৌশল থাকছে প্রতি–আক্রমণভিত্তিক। জেমি ডের অধীনে দীর্ঘ দেড় বছর ধরে এই কৌশলেই অভ্যস্ত হয়েছেন বাংলাদেশের ফুটবলাররা।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বে খেলা ৪-১-৪-১ ফরমেশনের দিকে হাঁটতে যাচ্ছেন জেমি। তাঁর একাদশে ফিরতে যাচ্ছেন চোট কাটিয়ে মাঠে ফেরা সেন্টারব্যাক তপু বর্মণ। এ ছাড়া আরেক অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল ইসলামেরও আজ একাদশে খেলা প্রায় নিশ্চিত।

বাংলাদেশের মূল প্রতিরক্ষা ব্যবস্থার নেতৃত্বে যথারীতি দলের সবচেয়ে অভিজ্ঞ সেন্টারব্যাক ইয়াসিন খান। তাঁর সঙ্গে জুটি বাঁধবেন তাঁর পুরোনো সঙ্গী তপু বর্মণ। লেফট ব্যাকে রহমত মিয়া। রাইটব্যাকে রায়হান হাসান। আর তিন কাঠির নিচে যথারীতি আশরাফুল রানা।

ডেপথ ডিফেন্ডিংয়ের পথে না হেঁটে মিডল করিডর বন্ধ করে দিয়ে প্রতিপক্ষকে মাঝমাঠেই থামিয়ে দেওয়ার ইচ্ছা কোচের। এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে অধিনায়ক জামাল ভূঁইয়ার কাঁধে। প্রতিপক্ষের পা থেকে এই হোল্ডিং মিডফিল্ডারের বল কেড়ে নেওয়ার ব্যাপারটার ওপরই নির্ভর করতে পারে ম্যাচের গতি। তাঁকে ছায়া দেওয়ার জন্য মাঝমাঠে থাকছেন সোহেল রানা ও মামুনুল ইসলাম। দুই উইঙ্গার মোহাম্মদ ইব্রাহিম ও মতিন মিয়ার ওপরেও থাকছে রক্ষণভাগকে সহায়তা করার চাপ। আর ‘নাম্বার নাইন’ হিসেবে থাকবেন সাদউদ্দিন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : আশরাফুল রানা, ইয়াসিন খান, তপু বর্মণ, রহমত মিয়া, রায়হান হাসান, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, মতিন মিয়া, মোহাম্মদ ইব্রাহিম ও সাদউদ্দিন।