'ফ্যান্টাস্টিক ফোর'-এ আগ্রহ নেই এমবাপ্পের

নেইমার, এমবাপ্পে, ইকার্দি ও ডি মারিয়াকে নিয়ে আক্রমণভাগ সাজিয়েছে পিএসজি। ছবি: গোল ডট কম টুইটার পেজ
নেইমার, এমবাপ্পে, ইকার্দি ও ডি মারিয়াকে নিয়ে আক্রমণভাগ সাজিয়েছে পিএসজি। ছবি: গোল ডট কম টুইটার পেজ
>লিগ ওয়ানে কাল মোনাকোকে ৪-১ গোলে হারিয়েছে পিএসজি। এ ম্যাচে কিলিয়ান এমবাপ্পে, নেইমার, ডি মারিয়া ও মাউরো ইকার্দিকে ম্যাচের শুরু থেকে একসঙ্গে খেলিয়েছেন পিএসজি কোচ টমাস টুখেল

হলিউডের সুপারহিরো সিনেমা ‘ফ্যান্টাস্টিক ফোর’ অনেকেরই দেখা। চারটি বিশেষ ক্ষমতার অধিকারী চার চরিত্র নিয়ে সিনেমাটি। ইদানীং ফুটবলেও ‘ফ্যান্টাস্টিক ফোর’ কথাটা ব্যবহার করা হচ্ছে। তবে এ কথা যাঁদের ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে তাঁদের-ই একজন কিলিয়ান এমবাপ্পের এ নিয়ে কোনো আগ্রহ নেই।

পিএসজি কোচ টমাস টুখেল সাম্প্রতিককালে আক্রমণভাগে চার তারকাকে খেলাচ্ছেন একসঙ্গে। কাল মোনাকোর বিপক্ষে এমবাপ্পে, নেইমার, অ্যাঙ্গেল ডি মারিয়া এবং মাউরো ইকার্দিকে একসঙ্গে ম্যাচের শুরু থেকে খেলান এ কোচ। ফলটাও মিলেছে হাতেনাতে। মোনাকোকে ৪-১ গোলে হারিয়েছে পিএসজি। জোড়া গোল করেন এমবাপ্পে, একটি করে গোল নেইমার ও পাবলো সারাবিয়ার। বেশি না তিন দিন আগে ঘরের মাঠে এই মোনাকোর সঙ্গেই ৩-৩ গোলে ড্র করেছিল পিএসজি। সে ম্যাচেও একসঙ্গে খেলেছিলেন পিএসজির এই ‘ফ্যান্টাস্টিক ফোর’ জুটি।

কাল মোনাকোর বিপক্ষে দুটি গোল বানিয়ে দিয়েছেন নেইমার। তবে মাঠের খেলায় বেশি নজর কেড়েছে চার তারকা ফরোয়ার্ডের বোঝাপড়া। ‘অফ দ্য বল’ মুভমেন্টও ছিল দেখার মতো। পিএসজির দুর্দান্ত এ আক্রমণভাগকে ঠেকিয়ে রাখা সম্ভব হয়নি মোনাকোর জন্য। গত বছরের নভেম্বরে রিয়াল মাদ্রিদের বিপক্ষে এ চার তারকাকে একসঙ্গে খেলিয়েছেন টুখেল। কাল তাঁরা মাঠে দুর্দান্ত পারফরম্যান্স দেখানোয় আবারও ‘ফ্যান্টাস্টিক ফোর’ রব উঠেছে পিএসজি সমর্থকদের মধ্যে। কিন্তু এমবাপ্পে মনে করেন পিএসজি শুধুই এ চারজনের ওপর নির্ভর করা দল না।

ক্যানাল প্লাসকে কাল ম্যাচ শেষে এমবাপ্পে বলেন, ‘আক্রমণভাগে চারজনের খেলা নিয়ে আমরা বোধ হয় একটু বেশি কথা বলছি। মনে হচ্ছে, দলটা পাঁচজনের আর সেখানে খেলছে চার ফরোয়ার্ড। কিন্তু আমরা তো ১১জনের দল। আমাদের দলের খেলোয়াড়েরা খুব ভালো, তবে এই ফ্যান্টাস্টিক ফোর ধারণাটা আমাদের না। আমরা জিততে চাই, দলকে শিরোপা জেতাতে চাই। আর বিশেষণগুলো অন্য কেউ ব্যবহার করুক আমাদের জন্য।’

‘ফ্যান্টাস্টিক ফোর’ অবশ্য কিছুদিন আগেও ইউরোপে দেখা দিয়েছিল। লিভারপুলের জার্সিতে সালাহ, ফিরমিনো, মানে ও কুতিনহোদের এভাবেই ডাকা হতো। কিন্তু বার্সেলোনার ডাকে কুতিনহো চলে যাওয়ার পর সেই চতুষ্টয় বেশি দিন টেকেননি। পিএসজির ‘ফ্যান্টাস্টিক ফোর’ অবশ্য লিভারপুলের চেয়ে একটু ব্যতিক্রম। লিভারপুলের ক্ষেত্রে চারজন ফরোয়ার্ড নিয়েই গঠিত হয়েছিল। পিএসজির ক্ষেত্রে এখনো পর্যন্ত সেটা পাঁচজন। ৪-২-৪ বা আরও নিখুঁত করে বললে ৪-২-২-২ ফরমেশনে সামনে দুই ফরোয়ার্ড ইকার্দি ও এমবাপ্পের পেছনে নেইমারের সঙ্গে কখনো ডি মারিয়া বা সারাবিয়া থাকছেন। এডিনসন কাভানি এ দলবদলে দল না ছাড়লে ইকার্দি ও এমবাপ্পের সঙ্গে তাঁকেও হয়তো অদল-বদল করে খেলাবেন কোচ টুখেল।