বাংলাদেশ দলটা যেন 'হাসপাতাল'

একের পর এক দুঃসংবাদ পাচ্ছে বাংলাদেশ দল। প্রথম আলো ফাইল ছবি
একের পর এক দুঃসংবাদ পাচ্ছে বাংলাদেশ দল। প্রথম আলো ফাইল ছবি
মূল ডিফেন্ডার ইয়াসিন খান ও গোলরক্ষক সোহেল জ্বর নিয়ে টিম হোটেল ছেড়েছেন। বাম পায়ের হ্যামস্ট্রিং চোটে ভুগছেন অধিনায়ক জামাল ভূঁইয়া।


ডাক পেয়েও অসুস্থতার জন্য ক্যাম্পে যোগ দিতে পারেননি ফরোয়ার্ড নাবীব নেওয়াজ ও ডিফেন্ডার টুটুল হোসেন। বাংলাদেশ দলের জন্য বিষয়টি ছিল জোড়া ধাক্কা। মরার ওপর খাঁড়ার ঘা তালিকায় যোগ হয়েছে আরও তিন খেলোয়াড়। এদের মধ্যে গতকাল রাতে দলের অন্যতম সেরা ডিফেন্ডার ইয়াসিন খান ও গোলরক্ষক শহিদুল আলম তো জ্বর নিয়ে টিম হোটেলই ছেড়ে দিয়েছেন। চোট নিয়ে এখন পর্যন্ত মাঠের বাইরে অধিনায়ক জামাল ভূঁইয়া। আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে তাঁকে পাওয়া নিয়ে শঙ্কা । বাংলাদেশ দলটা যেন রীতিমতো পরিণত হয়েছে ছোটখাটো ‘হাসপাতাল’-এ।

আগামীকাল বঙ্গবন্ধু গোল্ডকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সেমিফাইনালে যেতে স্বাগতিকদের জয়ের কোনো বিকল্প নেই। এমন একটি ম্যাচের আগেই কি না জেমি ডের দলের এ অবস্থা। মূল স্ট্রাইকার জীবন আগ থেকেই নেই। এখন যদি মূল ডিফেন্ডার ইয়াসিনের সঙ্গে দলের সেরা মিডফিল্ডার জামালকেও না পাওয়া যায়, তাহলে তো স্বাগতিক দলের জন্য দুশ্চিন্তার বিষয়।

বাস্তবতা মেনে নিয়েছেন কোচ জেমি ডে, ‘দুর্ভাগ্যজনকভাবে আমাদের অনেক খেলোয়াড় অসুস্থ। কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কেও হারাতে হয়েছে। ইয়াসিনের জায়গায় এখন অন্য কাউকে খেলাতে হবে। এটা তার জন্য সুযোগ। তবে চোট থাকলেও জামাল ভূঁইয়াকে পাওয়ার আশা করছি।’ ইয়াসিনের জায়গায় একাদশে আসতে পারেন রিয়াদুল হাসান।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছে বাংলাদেশ। একই ব্যবধানে শ্রীলঙ্কাও হেরেছে ফিলিস্তিনের কাছে। গ্রুপ থেকে রানার্সআপ হিসেবে সেমিফাইনালের টিকিট পেতে দুই দলের জয়ের কোনো বিকল্প নেই। ম্যাচটি ৯০ মিনিট ড্র থাকলে সরাসরি টাইব্রেকারে নির্ধারিত হবে বিজয়ী।