মেসির 'এক', জবাবে রোনালদোর 'দুই'

গত রাতে জোড়া গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি : এএফপি
গত রাতে জোড়া গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি : এএফপি
>

গত রাতে গ্রানাডার বিপক্ষে মেসির গোলে ম্যাচ জিতেছে বার্সেলোনা। ওদিকে পারমার বিপক্ষে মাঠে নেমেছিল জুভেন্টাস। জোড়া গোল করে কালকের ‘লড়াই’য়ে বাজিমাত করেছেন রোনালদোই

গুগল বলছে, দুই শহরের মধ্যে দূরত্ব প্রায় ৮৮০ কিলোমিটার।

এই দুই শহরেই গত রাতে প্রায় একই সময়ে মাঠে নেমেছিলেন বর্তমান ফুটবলের সবচেয়ে বড় দুই তারকা, বার্সেলোনার লিওনেল মেসি ও জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনালদো। বার্সেলোনা নিজেদের মাঠে আতিথ্য জানিয়েছিল গ্রানাডাকে, জুভেন্টাস পারমাকে। নিজেদের মাঠে পারমাকে ২-১ গোলে হারিয়েছে জুভেন্টাস, জোড়া গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ওদিকে গ্রানাডার বিপক্ষে এক গোল করে দলকে জেতানো মেসির চেয়ে একটি গোল বেশিই করেছেন তিনি।

পয়েন্ট টেবিলের শীর্ষে চার পয়েন্টের ব্যবধান বজায় রাখার জন্য জয়টা দরকারি ছিল জুভেন্টাসের জন্য। তবে পারমাও কোনো সহজ প্রতিপক্ষ ছিল না। দলে আছেন সুইডিশ তারকা দেয়ান কুলুসেভস্কি, যিনি কিনা কয়েক দিন আগে এই জুভেন্টাসের কাছেই ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে যোগ দিয়েছেন, এখন ধারে খেলছেন পারমাতে। তা ছাড়া দলে আছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা মাতেও দারমিয়ান, এসি মিলানের সাবেক মিডফিল্ডার জুরাজ কুচকা প্রমুখ। তবে রোনালদো যেদিন জ্বলে ওঠেন, সেদিন প্রতিপক্ষে যতই ভালো খেলোয়াড় থাকুক না কেন, লাভ কী হয়? গত রাতেও সেটাই হয়েছে।

ম্যাচের ৪৩ মিনিটে ফরাসি মিডফিল্ডার ব্লেইজ মাতুইদির বাড়ানো বলকে নিয়ন্ত্রণে এনে ডান পায়ের নিখুঁত শটে গোল করেন রোনালদো। এই এক গোলের অগ্রগামিতা বজায় রেখেই বিরতিতে যায় জুভেন্টাস।

দ্বিতীয়ার্ধে ৫১ মিনিটে ম্যানচেস্টার সিটি থেকে এই মৌসুমেই জুভেন্টাসে যোগ দেওয়া ব্রাজিলিয়ান রাইটব্যাক দানিলোর একটা শট লাগে পোস্টে, না হয় ব্যবধান তখনই দ্বিগুণ করতে পারত ‘তুরিনের বুড়ি’রা। এই সুযোগে সমতায় ফেরে পারমা। ডেনমার্কের স্ট্রাইকার আন্দ্রেয়াস কর্নেলিয়াসের দুর্দান্ত হেডে সমতায় ফেরে তারা।

তবে পারমার এই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হতে দেননি রোনালদো। তিন মিনিট পরেই আবার দেখালেন ম্যাজিক। আক্রমণভাগের সঙ্গী পাবলো দিবালার বাড়ানো বল ধরে নিচু শটে আবারও পারমার গোলরক্ষককে পরাস্ত করেন রোনালদো।

পরে পারমা আর গোল করতে পারেনই। জুভেন্টাসও মাঠ ছেড়ে জয় নিয়ে। আর এটাও নিশ্চিত করেছে, পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের সঙ্গে থাকা চার পয়েন্টের ব্যবধানটা এখনই কমছে না।

এই নিয়ে টানা আট ম্যাচে গোল করলেন রোনালদো। লিগে এই মৌসুমে এই নিয়ে তাঁর গোল হয়ে গেল ষোলোটি। তবে শীর্ষে থাকা লাজিওর স্ট্রাইকার চিরো ইমোবিলেকে ধরতে আরেকটু কাঠখড় পোড়াতে হবে রোনালদোকে। লিগে ইমোবিলের গোল এখনই রোনালদোর চেয়ে সাতটি বেশি।