জয়ে শুরু ফেদেরারের অস্ট্রেলীয় ওপেন-মিশন

জয়ের পথে ফেদেরারের একটি শট। ছবি : এএফপি
জয়ের পথে ফেদেরারের একটি শট। ছবি : এএফপি
>

অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে যুক্তরাষ্ট্রের অবাছাই খেলোয়াড় স্টিভ জনসনকে ৬-৩, ৬-২, ৬-২ সেটে হারিয়েছেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার

বয়স হয়ে গেছে ৩৮। এই বয়সে আর যাই হোক, কোনো গ্র্যান্ড স্লাম জয়ের জন্য ফেবারিট বলা হয় না কাউকে। খোদ রজার ফেদেরারের ভাবনাও এমনটাই। কিন্তু টেনিসভক্তরা এটি মানবেন কেন? ফেদেরার মানেই যে ঘুরে দাঁড়ানো, আরেকবার ফিনিক্স পাখির মতো উঠে এসে নিজের সাফল্যের পালকে আরেকটা গ্র্যান্ড স্লাম যোগ করার অনিঃশেষ ইচ্ছা।

সেই অদম্য ইচ্ছাশক্তির জোরেই এবার অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় বাছাই হয়ে এসেছেন ছয় বারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী এই তারকা। আর শুরুটাও বেশ ভালোই হলো তাঁর। প্রথম রাউন্ডে যুক্তরাষ্ট্রের অবাছাই খেলোয়াড় স্টিভ জনসনকে সরাসরি সেটে (৬-৩, ৬-২, ৬-২) হারিয়েছেন তিনি। টানা একুশ বছর ধরে এই রড লেভার অ্যারেনাতে খেলছেন। কোর্টের প্রতি ইঞ্চি তাঁর চেনা। স্টিভ জনসনের মতো কেউ ফেদেরারকে আটকে দেবেন, এটা বোধ হয় খোদ জনসনও ভাবেননি।

মাঝে বৃষ্টি একটু বাধা দিলেও, ফর্মে থাকা ফেদেরারকে আটকাতে পারেনি। একপেশে ম্যাচে জয় তুলে নিয়েছেন সুইস তারকা। দ্বিতীয় রাউন্ডে সার্বিয়ার ফিলিপ ক্রাইনোভিচ বা ফ্রান্সের কেন্তিন হ্যালিসের মুখোমুখি হবেন তিনি।

ওদিকে অষ্টম বাছাই ইতালির মাত্তেও বেরেতিনি ৬-৩, ৬-১, ৬-৩ সেটে হারিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু হ্যারিসকে। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে ফেদেরারকে হারিয়ে চমকে দেওয়া গ্রিগর দিমিত্রভ ৪-৬, ৬-২, ৬-০, ৬-৪ সেটে হারিয়েছেন আর্জেন্টিনার হুয়ান লন্দেরোকে।

নারী এককে চেক খেলোয়াড় মারি বুজকোভাকে ৬-২, ৬-৪ সেটে হারিয়েছেন জাপানি তারকা, তৃতীয় বাছাই ও গতবারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী নাওমি ওসাকা। ৬-০, ৬-৩ সেটে রাশিয়ান খেলোয়াড় আনাস্তাসিয়া পোতাকোভাকে হারিয়েছেন সেরেনা উইলিয়ামস।

বলিভিয়ার হুগো দেলিয়েনের বিপক্ষে আজ মাঠে নামবেন শীর্ষ বাছাই রাফায়েল নাদাল। দ্বিতীয় বাছাই নোভাক জোকোভিচ লড়বেন জার্মান খেলোয়াড় জ্যাঁ-লেনার্ড স্ত্রুফের বিপক্ষে।