রাতে নয়, লাহোরে বাংলাদেশ খেলবে দিনে

তামিমেরা কাল রওনা দিচ্ছেন লাহোরে। ছবি: প্রথম আলো
তামিমেরা কাল রওনা দিচ্ছেন লাহোরে। ছবি: প্রথম আলো

লাহোরে পাকিস্তানের বিপক্ষে যে তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে, প্রতিটি ম্যাচ শুরু হবে কখন, সেটি এত দিন জানা যায়নি। তবে দলে পাঁচ পেসার নেওয়ার ব্যাখ্যায় বিসিবির নির্বাচকেরা বলছিলেন, ম্যাচ হবে রাতের ফ্লাডলাইটের আলোয়। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আজ আনুষ্ঠানিকভাবে ম্যাচ শুরুর সময় জানিয়েছে। কোনো ম্যাচ রাতে নয়, হবে দিনের আলোয়।

বিসিবি মিডিয়া বিভাগ জানিয়েছে, লাহোরে টি-টোয়েন্টি সিরিজের প্রতিটি ম্যাচ শুরু হবে স্থানীয় সময় বেলা দুইটায় (বাংলাদেশ সময় বেলা তিনটা)। বিসিবির আরেকটি সূত্রে জানা গেল, সিরিজটা দিবারাত্রিই করতে চেয়েছিল পিসিবি। ঠিক কী কারণে দিবারাত্রি না করে শুধু দিনে আয়োজন করা হচ্ছে সিরিজ, সেটি পিসিবি না জানালেও এই সূচিতে বাংলাদেশ দলের খুশিই হওয়ার কথা।

রাতে লাহোরের তাপমাত্রা নাকি নেমে আসছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। কখনো কখনো সেটি অনুভব হয় ৬-৭ ডিগ্রির মতো। তীব্র শীত, কুয়াশা-শিশিরে স্পিনারদের খুব বেশি করার কিছু থাকবে না বরং পেসাররা ভালো করতে পেরে ভেবে পেস বোলিং আক্রমণে বেশি জোর দিয়েছেন বিসিবির নির্বাচকেরা। এখন যেহেতু দিনে খেলা, রাতের কঠিন কন্ডিশন নিয়ে খুব একটা চিন্তা করতে হচ্ছে না বাংলাদেশ দলকে।

উইকেট-কন্ডিশন নিয়ে আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ বলছিলেন, ‘আগেও পাকিস্তানে দুবার গিয়েছি। ২০০৮ সালে গিয়েছিলাম। তবে এবার অভিজ্ঞতায় অনেক পার্থক্য থাকবে। যেহেতু এর আগেও আমাদের বেশ কয়েকজন ক্রিকেটার পাকিস্তানে খেলেছে। আর খেলা উপমহাদেশে, কিছুটা হলেও ধারণা আছে সেখানকার উইকেট কেমন হতে পারে। আমরা আশা করি, ব্যাটসম্যানরা ভালো উইকেট পাব। এখানে ব্যাটসম্যানদের দায়িত্ব বেশি থাকবে।’

বাংলাদেশের বহুল আলোচিত পাকিস্তান সফর শুরু হচ্ছে কাল। শুরুতে দোহা হয়ে যাওয়ার চিন্তা থাকলেও বিসিবি পরে সিদ্ধান্ত বদলেছে। ঢাকা থেকে কাল ভাড়া করা বিমানে মাহমুদউল্লাহরা রওনা দেবেন রাত আটটায়। স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে লাহোরে পৌঁছাবে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজের সূচি
২৪ জানুয়ারি: প্রথম টি-টোয়েন্টি
২৫ জানুয়ারি: দ্বিতীয় টি-টোয়েন্টি
২৭ জানুয়ারি: তৃতীয় টি-টোয়েন্টি
* প্রতিটি ম্যাচ লাহোরে