ব্রাজিলিয়ানের ব্যর্থতা ঢাকলেন আর্জেন্টাইন

গোলের পর আগুয়েরোর উল্লাস। ছবি: এএফপি
গোলের পর আগুয়েরোর উল্লাস। ছবি: এএফপি
>

গত রাতে শেফিল্ডের মাঠে খেলতে গিয়েছিল ম্যানচেস্টার সিটি। আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর একমাত্র গোলে জয় নিয়েই মাঠ ছেড়েছে পেপ গার্দিওলার দল।

ম্যানচেস্টার সিটি এরপর থেকে পেনাল্টি পেলে সেটি আর গ্যাব্রিয়েল জেসুসকে নিতে দেবেন কি না পেপ গার্দিওলা, তা নিয়ে সংশয় জাগছে বটে। একের পর এক পেনাল্টিতে যে ব্যর্থ হয়ে চলেছেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার!

সিটির জার্সিতে সর্বশেষ ৫টি পেনাল্টির ৩টিতেই গোল করতে ব্যর্থ হয়েছেন জেসুস, সব মিলিয়ে ক্যারিয়ারে ১০টি পেনাল্টি নিয়ে গোল করেছেন মাত্র ৪টিতে। ইংলিশ প্রিমিয়ার লিগে ন্যূনতম পাঁচটি পেনাল্টি নিয়েছেন এমন খেলোয়াড়দের মধ্যে জেসুসের গোল করার হার (৪০%) সবচেয়ে কম। পেনাল্টিতে ব্যর্থতার এই তালিকার ‘শীর্ষে’ অবশ্য জেসুস একা নন, তাঁর সঙ্গী লিভারপুলের সাবেক দুই খেলোয়াড় এল হাজি দিউফ ও স্টুয়ার্ট ডাউনিং।

পেনাল্টিতে জেসুসের সর্বশেষ ব্যর্থতা গতকাল রাতে লিগে শেফিল্ড ইউনাইটেডের মাঠে। তবে ব্রাজিলিয়ান স্ট্রাইকারের ব্যর্থতা ভুলিয়ে সিটিকে কোনোরকমে একটা জয় এনে দিয়েছেন এক আর্জেন্টাইন। কে আর, সার্জিও আগুয়েরো! ক্লাবের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার গোলেই শেফিল্ডের মাঠ থেকে ১-০ জয় নিয়ে ফিরেছে সিটি। এ জয়ে ২৪ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট তালিকায় দ্বিতীয় গার্দিওলার দল, ২২ ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা লিভারপুল কাল রাতে নামবে উলভারহ্যাম্পটনের বিপক্ষে।

শক্তিতে তেমন বড় দল না হলেও, উদ্ভাবনী কৌশল ও সুনির্দিষ্ট পরিকল্পনার কারণে এ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের বড় চমক হয়ে উঠেছে শেফিল্ড ইউনাইটেড। বেশ কিছু বড় দলকে আটকে দিয়েছে, পয়েন্ট তালিকায় আছে সপ্তম স্থানে। গত রাতে শেফিল্ডের মাঠে প্রায় আটকে যাচ্ছিল বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিও। আটকে যাচ্ছিল আসলে শেফিল্ড গোলকিপার ডিন হেন্ডারসনের গ্লাভসে।

এই মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ধারে খেলতে এসেছেন শেফিল্ডে। ইউনাইটেডের নগরপ্রতিদ্বন্দ্বী সিটিকে সামনে পেয়েই কি না, হেন্ডারসনের ইউনাইটেড-সত্তা জেগে উঠল। সিটির আক্রমণভাগের তিন খেলোয়াড় রিয়াদ মাহরেজ, গ্যাব্রিয়েল জেসুস ও রাহিম স্টার্লিংয়ের শটগুলো আটকে দিচ্ছিলেন বারবার। আর আটকেছেন জেসুসের পেনাল্টিটি। ৩৬ মিনিটে সিটির আলজেরিয়ান উইঙ্গার মাহরেজকে ডিবক্সে ফেলে দেন শেফিল্ডের ডিফেন্ডার ক্রিস ব্যাশাম। পেনাল্টি পায় সিটি।

পেনাল্টিতে জেসুসের ব্যর্থতার পর ড্র-য়ের আশঙ্কা পেয়ে বসেছিল সিটিকে। ৬৮ মিনিটে উপায়ান্তর না দেখে জেসুসের জায়গায় আগুয়েরোকে নামান গার্দিওলা। কোচের আস্থার প্রতিদান দিতে পাঁচ মিনিট সময় নিয়েছেন আর্জেন্টাইন স্ট্রাইকার। বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার পাস থেকে ৭৩ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন আগুয়েরো।