সালমাদের ভারত জয়

বাংলাদেশ নারী ক্রিকেট দল।: ফাইল ছবি
বাংলাদেশ নারী ক্রিকেট দল।: ফাইল ছবি
>ফাইনালে ভারত ‘বি’ দলকে ১৪ রানে হারিয়ে চারদলীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশের নারী ক্রিকেট দল।

আগামী মাসে অস্ট্রেলিয়ায় মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপের প্রস্তুতিটা কী দারুণভাবেই না সারল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আজ ভারতের পাটনায় চারদলীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনালে ভারত ‘বি’ দলকে ১৪ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে সালমা খাতুনের দল।

টস জিতে ব্যাটিং নিয়ে ৭ উইকেটে ১১৭ রান করে বাংলাদেশের মেয়েরা। রান তাড়ায় ভারতীয় মেয়েরা পুরো ২০ ওভার খেলে করতে পারে ৮ উইকেটে ১০৩ রান। দারুণ বোলিং করেছেন অভিজ্ঞ বাংলাদেশের দুই বোলার সালমা খাতুন ও জাহানারা আলম। অধিনায়ক সালমা ৪ ওভারে ১৮ রান দিয়ে ২টি ও পেসার জাহানারাও ৪ ওভারে ১৭ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। বোলিং ওপেন করে এই দুই বোলার তিন ওভারেই মাত্র ২ রান দিয়ে তুলে নেন ভারত ‘বি’ দলের প্রথম ৩ উইকেট। ভারতীয় মেয়েরা এই বিপর্যয় আর সামলে উঠতে পারেনি।

এর আগে ব্যাটিংয়ে দারুণ শুরু করে বাংলাদেশের মেয়েরা। মাত্র ১ উইকেট হারিয়েই ১৪তম ওভারে ৮৫ রানে পৌঁছে গিয়েছিল দলটি। কিন্তু ওই ওভারেই ৩ বলের মধ্যে সানজিদা ইসলাম ও মুরশিদা খাতুনের বিদায়ের পর রানের চাকাটা মন্থর হয়ে যায়।

দ্বিতীয় উইকেটে ৬০ রানের জুটি গড়া সানজিদা ও মুরশিদা দুজনই করেছেন সমান ৩৪ রান। ওপেনার মুরশিদা খেলেছেন ৩৮ বল, তিনে নামা সানজিদা খেলেছেন ৩২ বল। দুজনেই সমান ৩টি করে চার মেরেছেন। বাংলাদেশের ইনিংসে এ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন ওপেনার শারমিন সুলতানা (১৩) ও চারে নামা নিগার সুলতানা (১৮)।