১ লাখ ডলারের আশা বাঁচাতে বাংলাদেশকে জিততেই হবে

গতকাল অনুশীলনে বাংলাদেশ দল। ছবি: প্রথম আলো
গতকাল অনুশীলনে বাংলাদেশ দল। ছবি: প্রথম আলো
>ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ বুরুন্ডি।

বঙ্গবন্ধু গোল্ডকাপ শুরুর তিন দিন আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের ঘোষণা, টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে ১ লাখ আর রানার্সআপ হতে পারলে ৫০ হাজার ডলার বোনাস পাবে বাংলাদেশ দল। চ্যাম্পিয়ন হতে পারলে বোনাস শেষ পর্যন্ত হাতে উঠবে কিনা, তা ভবিষ্যতের জন্যই তোলা থাক। কিন্তু সেই আশা বাঁচিয়ে রাখতে হলে বাংলাদেশকে তো আগে ফাইনালে যেতে হবে। এ ছাড়া ফাইনালে খেলতে পারার গৌরবের হাতছানির কথা তো আর না লিখলেও চলছে।

প্রশ্নটির নিষ্পত্তি হয়ে যাবে আজই। আজ ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ আফ্রিকার দেশ বুরুন্ডি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৫টায়। দুই দলের র‌্যাঙ্কিং ও মাঠের পারফরম্যান্সে পরিষ্কার ফেবারিট বুরুন্ডি। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৩৬ ধাপ এগিয়ে আছে প্রতিপক্ষরা। বাংলাদেশের ১৮৭ আর বুরুন্ডি ১৫১।

আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে স্বাগতিকেরা এখন উড়ছে। কিন্তু মতিন মিয়া, জামাল ভূঁইয়াদের মাটিতে নামিয়ে আনার মতো পুরোপুরি সামর্থ্য আছে বুরুন্ডির। শেষ দুই ম্যাচে ৭ গোল করেছে তারা। এমন আক্রমণভাগের সামনে কিনা মরার ওপর খাঁড়ার ঘা একজন সেন্টারব্যাকের অভাবে বাংলাদেশ কোচ জেমি ডের ঘুম হারাম। মূল সেন্টারব্যাক ইয়াসিনের খানের সঙ্গে অসুস্থতায় দলের বাইরে টুটুল হোসেন বাদশা। শেষ ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়ায় তপু বর্মনের নিষেধাজ্ঞা। তরুণ রিয়াদুল হাসানের সঙ্গে কে জুটি বাঁধবে, এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি কোচিং স্টাফ। রিয়াদুলের সঙ্গে সেন্টার ব্যাকে আসতে পারেন অভিজ্ঞ রাইট ব্যাক রায়হান হাসান। এমনকি খেলানো হতে পারে নিয়মিত রাইট ব্যাক বিশ্বনাথ ঘোষও। আলোচনায় উঠে আসছে মনজুরুর রহমান মানিকের অভিষেকও।

এই সমস্যার মধ্যে আশার খবর চোট কাটিয়ে আজ ফিরতে যাচ্ছেন নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া। গতকাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জামালকে পাশে বসিয়ে বাস্তবতা মেনে নিয়েই আশাবাদী বাংলাদেশ কোচ জেমি, ‘হ্যাঁ, এটা ঠিক ওদের আক্রমণ অনেক ধারালো এবং ওরা শারীরিকভাবে শক্তিশালী। কিন্তু আমরা ভালো খেলে জিততে চাই। আমরা শ্রীলঙ্কা ম্যাচে ভালো খেলেছি, যা আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে।’ ফাইনালে উঠতে উৎসাহ জোগাতে দর্শকদের মাঠে আসার আমন্ত্রণ জানালেন অধিনায়ক জামাল ভূঁইয়া। তাঁর কথা, ‘মাঠে আসুন। আপনারা মাঠে এলে আমরা ভালো খেলার প্রেরণা পাব।’

সর্বশেষ বঙ্গবন্ধু গোল্ডকাপে ফিলিস্তিনের বিপক্ষে হেরে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। দেখা যাক এবার ফাইনালে নাম লেখাতে পারেন কিনা জামাল ভূঁইয়ারা।