বুরুন্ডিকে থামাতে আজ কাতারকে হারানোর কৌশলে ফিরছে বাংলাদেশ

গতকাল অনুশীলনে খেলোয়াড়দের নির্দেশনা দিচ্ছিলেন বাংলাদেশ কোচ জেমি ডে। ছবি: প্রথম আলো
গতকাল অনুশীলনে খেলোয়াড়দের নির্দেশনা দিচ্ছিলেন বাংলাদেশ কোচ জেমি ডে। ছবি: প্রথম আলো
>দুই ম্যাচে ৭ গোল করে উড়ছে বুরুন্ডি। বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে আজ তাদের থামিয়ে দিতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে এশিয়ান গেমসে কাতারকে হারানোর কৌশল বেছে নিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৫টায়।

জামাল ভূঁইয়া কি আজ খেলবেন?

তপুর জায়গায় সেন্টারব্যাক কে হবেন?

বুরুন্ডির বিপক্ষে সেমিফাইনালের আগে বাংলাদেশ দলকে কেন্দ্র করে প্রশ্ন দুটি। প্রথম প্রশ্নের উত্তর—চোট কাটিয়ে মাঠে ফিরতে যাচ্ছেন নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া। আর শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে লাল কার্ড দেখে নিষিদ্ধ তপুর বদলে সেন্টারব্যাক হিসেবে খেলবেন প্রথাগত রাইটব্যাক রায়হান হাসান। আগের ম্যাচের দলে পরিবর্তন এই দুটিই। জামাল ঢোকায় আজ একাদশে খেলা হচ্ছে না ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলের।

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে দলকে খেলানোর ছকেও আমুল পরির্তন আনতে যাচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে। যে ৪-২-৩-১ ছকে ২০১৮ সালে এশিয়ান গেমস মাতিয়েছিল বাংলাদেশ, সেই কৌশলেই আজ মাঠে নামবেন জামাল ভূঁইয়ারা। এই ছকেই কাতারকে হারিয়ে এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলেছিল বাংলাদেশ। বঙ্গবন্ধু গোল্ডকাপে সর্বশেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ফরমেশন ছিল ৪-৪-২, ফিলিস্তিনের বিপক্ষে গ্রুপের প্রথম ম্যাচে ৪-১-৪-১।

দুটি কারণে আজ পুরোনো কৌশলে ফিরতে যাচ্ছেন জেমি। প্রথমত, শক্তিশালী প্রতিপক্ষকে মাঝমাঠে থামানো। দ্বিতীয়ত, আগের ম্যাচের অভিষিক্ত মানিক হোসেন মোল্লাকে একাদশে রেখেই জামালকে তাঁর পজিশনে খেলার সুযোগ করে দেওয়া। তাই মানিক ও জামাল—‘ডাবল পিভট’ দুই হোল্ডিং মিডফিল্ডারের পথে হাঁটা। এতে রক্ষণভাগের ওপর সরাসরি চাপটাও কম পড়বে।

আজকের কৌশলে দুই সেন্টারব্যাক রিয়াদুল হাসান ও রায়হান হাসান, রাইটব্যাক বিশ্বনাথ ঘোষ, লেফটব্যাক রহমত মিয়া। ডাবল পিভট দুই হোল্ডিং মিডফিল্ডারের ওপরে সোহেল রানা, দুই উইংয়ে মোহাম্মদ ইব্রাহিম ও সাদ উদ্দিন। নাম্বার নাইন হিসেবে থাকছেন আগের ম্যাচে জোড়া গোল করা মতিন মিয়া।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: আশরাফুল রানা, রহমত মিয়া, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান, রায়হান হাসান, মানিক মোল্লা, জামাল ভূঁইয়া, সোহেল রানা, মোহাম্মদ ইব্রাহিম, সাদ উদ্দিন ও মতিন মিয়া।