লিভারপুলকে থামানোর কেউ নেই

জয়সূচক গোলের পর ফিরমিনোর উল্লাস। ছবি: এএফপি
জয়সূচক গোলের পর ফিরমিনোর উল্লাস। ছবি: এএফপি
>

লিভারপুল লিগে ২৩ ম্যাচে সম্ভাব্য ৬৯ পয়েন্টের মধ্যে ৬৭ পয়েন্ট পেয়ে গেছে । গত রাতে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে ২-১ গোলে হারিয়েছে তারা। লিভারপুলের হয়ে গোল করেছেন অধিনায়ক জর্ডান হেন্ডারসন ও স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। উলভারহ্যাম্পটনের গোলটি মেক্সিকান স্ট্রাইকার রাউল হিমেনেজের

হারতে যেন ভুলেই গেছে লিভারপুল। বিশেষ করে ঘরোয়া লিগে। এই মৌসুমে এখন পর্যন্ত ২৩ ম্যাচ খেলেছে, এর মধ্যে একটা ম্যাচ শুধু ড্র করেছে। বাকি প্রত্যেকটা ম্যাচে জয়। গতকাল লিভারপুলের স্বপ্নযাত্রার বলি হল উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। জর্ডান হেন্ডারসন ও রবার্তো ফিরমিনোর গোলে ২-১ গোলের জয় পেয়েছে ‘অল রেড’ রা।

এই জয় নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ১৬ পয়েন্টে এগিয়ে গেল তারা। আর ইতিহাসের পঞ্চম ইংলিশ দল হিসেবে ন্যূনতম টানা ৪০ ম্যাচে অপরাজিত থাকল। এর আগে এই রেকর্ড করেছিল চেলসি (২০০৪-০৫ মৌসুমে টানা ৪০ ম্যাচ অপরাজিত) নটিংহ্যাম ফরেস্ট (১৯৭৭-৭৮ মৌসুমে টানা ৪২ ম্যাচ অপরাজিত), হাডার্সফিল্ড টাউন (২০১১ মৌসুমে দ্বিতীয় বিভাগে টানা ৪০ ম্যাচ অপরাজিত) ও আর্সেনাল (২০০৩-০৪ মৌসুমে টানা ৪৯ ম্যাচ অপরাজিত)। আর্সেনালের সেই সর্বজয়ী দলকে স্পর্শ করতে লিভারপুলের আর নয়টি ম্যাচ অপরাজিত থাকলেই চলবে।

ম্যাচের অষ্টম মিনিটেই রাইটব্যাক ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের নিখুঁত কর্নারে মাথা লাগিয়ে দলকে এগিয়ে দেন অধিনায়ক জর্ডান হেন্ডারসন। বেশ কিছু সহজ সুযোগ নষ্ট করেছেন লিভারপুলের মিসরীয় উইঙ্গার মোহাম্মদ সালাহ। তা না হলে প্রথমার্ধেই বেশ কয়েক গোলে এগিয়ে যেত লিভারপুল। কিন্তু সেটা হয়নি। উল্টো দ্বিতীয়ার্ধে সাবেক বার্সেলোনা তারকা আদামা ট্রায়োরের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত হেডে গোল করেন মেক্সিকোর স্ট্রাইকার রাউন হিমেনেজ।

গোল করেই নিজেদের খেলার ধার আরও বাড়িয়ে দেয় উলভারহ্যাম্পটন। মাঝে মাঝেই মনে হচ্ছিল, এই ম্যাচ হয়তো জেতা হবে না লিভারপুলের, এমনকি হেরেও বসতে পারে তারা। কিন্তু উলভসের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার ও ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

ম্যাচের শেষ দিকে ৮৪ মিনিটে মোহাম্মদ সালাহর কাছ থেকে বল পেয়ে বাম পায়ের জোরালো শটে দলকে এগিয়ে দেন রবার্তো ফিরমিনো। এই গোলের জবাব আর জানা ছিল না হিমেনেজ-ট্রায়োরেদের কাছে। ফলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে লিভারপুল। ম্যাচসেরা হন হেন্ডারসন।

২৩ ম্যাচে ২২ জয় ও এক ড্রয়ে লিভারপুলের পয়েন্ট ৬৭। ১৬ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ বেশি খেলা বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে লেস্টার সিটি।