১৪ বছর পর সেরেনার এমন হাল

মা হওয়ার পর একটা গ্র্যান্ড স্ল্যাম না জেতার আক্ষেপটা বাড়ছেই। ছবি: এএফপি
মা হওয়ার পর একটা গ্র্যান্ড স্ল্যাম না জেতার আক্ষেপটা বাড়ছেই। ছবি: এএফপি
>

অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিলেন সেরেনা উইলিয়ামস। চীনের ওয়াং কিয়াংয়ের বিপক্ষে ৪-৬, ৭-৬, ৫-৭ সেটে হেরে বসেছেন তিনি

এক দিকে ওয়াং কিয়াংয়ের বিপক্ষে ম্যাচ খেলছিলেন সেরেনা, একই সঙ্গে হচ্ছিল সেরেনার প্রিয় বন্ধু ক্যারোলিন ওজনিয়াকির ম্যাচ। ওজনিয়াকি আগেই ঘোষণা দিয়েছিলেন, এই টুর্নামেন্টের পরেই র‍্যাকেট তুলে রাখবেন, অবসর নেবেন। আজ তিউনিসিয়ার ওনস জেবুরের বিপক্ষে হেরে যখন ওজনিয়াকির ক্যারিয়ার শেষ হয়ে গেল, আগে রেকর্ড করা সেরেনার একটা শুভেচ্ছা বার্তা দেখানো হলো সবাইকে। বন্ধুর বিদায়বেলায় শুভেচ্ছাবার্তা পাঠানো সেরেনা কি ঘুণাক্ষরেও ভেবেছিলেন, কিছুক্ষণ পর তাঁরও বিদায়ঘণ্টা বেজে যাবে?

প্রিয় বন্ধুর সঙ্গে একই দিনে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিয়েছেন সেরেনা। চীনের ওয়াং কিয়াংয়ের বিপক্ষে হেরে বসেছেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামজয়ী যুক্তরাষ্ট্রের এই কিংবদন্তি তারকা। ক্যারিয়ারের অষ্টম অস্ট্রেলিয়ান ওপেনটা এখনই জেতা হলো না তাঁর। মা হওয়ার পর সেরেনার একটা গ্র্যান্ড স্ল্যাম জেতার আক্ষেপ বেড়েই চলল। সর্বশেষ এই রড লেভার অ্যারেনাতেই জিতেছিলেন। এরপর মেয়ের জন্মের কারণে বিশ্রামে ছিলেন কিছুদিন। খেলায় ফিরে এখন পর্যন্ত একটা গ্র্যান্ড স্ল্যামও জিততে পারেননি।

অথচ গত সেপ্টেম্বরেই এই ওয়াং কিয়াংকে ৬-১, ৬-০ সেটে হারিয়েছিলেন সেরেনা, মাত্র ৪৪ মিনিটে আসা সেই জয়টা সেরেনার ক্যারিয়ারের সহজতম জয়গুলোর একটি। সেই ‘লজ্জা’ থেকেই কি না, কিয়াং প্রথম থেকেই ছিলেন দুরন্ত ফর্মে। ৬-৪ গেমে প্রথম সেট জিতে নেন তিনি। দ্বিতীয় সেটটাও জিতেই যাচ্ছিলেন, পরে সেরেনার সংবিৎ ফিরলে টাইব্রেকে গড়ায় সেটটা। সেখান থেকে জিতে সেটটা উদ্ধার করেন যুক্তরাষ্ট্রের তারকা। কিন্তু পরের সেটে আর পারেননি। ৭-৫ গেমে তৃতীয় সেট জিতে ম্যাচটা জিতে নেন কিয়াং।

২০০৬ সালের পর অস্ট্রেলিয়ান ওপেনে এত আগে বিদায় নেননি সেরেনা।

ওদিকে ২০১৮ সালের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী ডেনমার্কের তারকা ক্যারোলিন ওজনিয়াকি তিউনিসিয়ার ওনাস জেবুরের কাছে হেরে গিয়েছেন ৫-৭, ৬-৩, ৫-৭ সেটে। একতারিনা আলেক্সান্দ্রোভাকে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠেছেন সপ্তম বাছাই পেত্রা কেভিতোভা।