মার্চেই খেলা দেখা যাবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে

বিশ্বের সবচেয়ে বড় সরদার প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচ হবে এ বছরের মার্চে। ছবি: টুইটার
বিশ্বের সবচেয়ে বড় সরদার প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচ হবে এ বছরের মার্চে। ছবি: টুইটার
>

৭০০ কোটি রুপি খরচ করে বানানো স্টেডিয়ামটি ১ লাখ ১০ হাজার আসনের। সেদিক থেকে এটি ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি)।

দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এসেছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের কাজ। ভারতের গুজরাটে দেশটির প্রথম ডেপুটি প্রধানমন্ত্রী সরদার প্যাটেলের নামে হওয়া স্টেডিয়ামটি উদ্বোধন করা হবে এ বছরের মার্চে। নতুন স্টেডিয়ামে প্রথম ম্যাচটি এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে হতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে বিসিসিআই এখনো নিশ্চিত করেনি এ ম্যাচটির ব্যাপারে। 

৭০০ কোটি রুপি খরচ করে বানানো স্টেডিয়ামটি ১ লাখ ১০ হাজার আসনের। সেদিক থেকে এটি ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি)। এই স্টেডিয়ামটির ধারণক্ষমতা এক লাখ ২৪। তবে আসনে বসে খেলা দেখতে পারেন মাত্র ৯৫ হাজার দর্শক। বাকিদের দাঁড়িয়ে থাকতে হয়।

৬৩ একর জমির ওপর নির্মিত সরদার প্যাটেল স্টেডিয়ামে থাকবে ৭৬টি করপোরেট বক্স। এ স্টেডিয়ামে কোনো স্তম্ভ থাকবে না। ফলে খেলা দেখতে আসা কোনো দর্শকের কোনো অসুবিধা হবে না। এ স্টেডিয়ামের পার্কিংয়ে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার মোটরসাইকেল রাখার ব্যবস্থা থাকবে।

ক্রিকেট বিশ্ব এখনো এক ম্যাচে গ্যালারিতে লক্ষাধিক দর্শক দেখেনি। কারণ মেলবোর্ন স্টেডিয়ামের পূর্ণ ধারণক্ষমতা এখনো ব্যবহৃত হয়নি। ২০১৫ বিশ্বকাপ ফাইনাল দেখতে মাঠে গিয়েছিলেন ৯৩ হাজার ১৩ জন দর্শক। লক্ষাধিক দর্শকের ক্রিকেট ম্যাচের রেকর্ডটা হয়তো সরদার প্যাটেল স্টেডিয়ামই করতে যাচ্ছে।