ঢাকায় যেন ট্রফির খনি পেয়েছে ফিলিস্তিন

>
বঙ্গবন্ধু গোল্ডকাপের ট্রফি হাতে ফিলিস্তিন খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: প্রথম আলো
বঙ্গবন্ধু গোল্ডকাপের ট্রফি হাতে ফিলিস্তিন খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: প্রথম আলো

বুরুন্ডিকে ৩-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা জিতেছে ফিলিস্তিন। দুবারই তারা অপরাজিত চ্যাম্পিয়ন।

ঢাকায় যেন ট্রফির খনি পেয়েছে ফিলিস্তিন। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুরুন্ডিকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয়বার বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা জিতেছে মধ্যপ্রাচ্যের দেশটি। গ্যালারিতে বসে খেলা উপভোগ করে ম্যাচ শেষে তাদের হাতে শিরোপা তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টুর্নামেন্টে দুবার অংশগ্রহণ করে দুবারই অপরাজিত চ্যাম্পিয়ন তারা।

ফিলিস্তিন ৩-১ বুরুন্ডি। প্রথমার্ধেই তিনটি গোল পেয়েছে চ্যাম্পিয়নরা। বুরুন্ডির ব্যবধান কমানো গোলটি এসেছে দ্বিতীয়ার্ধে। স্কোরবোর্ড দেখে মনে হতে পারে একপেশে ম্যাচ। কিন্তু গোলের সংখ্যা যে সব সময় ম্যাচের সঠিক চিত্র ফুটিয়ে তুলতে পারে না, আজকের ম্যাচটিই তার প্রমাণ। প্রথমার্ধে বুরুন্ডির ৬০ ভাগ বলের দখলের বিপরীতে ফিলিস্তিন ৪০ শতাংশ। দ্বিতীয়ার্ধে পরাজিত আফ্রিকান দলটির বলের দখল ছিল আরও বেশি (৬৬ শতাংশ)। সবচেয়ে অবাক করা বিষয় হলো গোলে লক্ষ্য করে তিনটি শট নিয়েছে ফিলিস্তিন। তিনটিতেই গোল পেয়েছে তারা। বিপরীতে ১২টি শট নিয়ে একটি গোল পেয়েছে বুরুন্ডি।

৩ মিনিটে খালেদ সালেমের পা থেকে আসা গোলে খাতা খোলে ফিলিস্তিন। মাঝমাঠ থেকে আসা এরিয়াল থ্রু অফসাইড ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়েছিলেন মোহাম্মাদ দারউইশ। বক্সের বাঁ প্রান্ত থেকে নেওয়া তাঁর আলতো ক্রসে গোলমুখ থেকে টোকা দিয়ে জালে জড়ান সালেম। ৭ মিনিট পরেই ২-০ করেন সুযোগসন্ধানী সামেহ মারাবা। শুরুর ১০ মিনিটের মধ্যেই ফিলিস্তিনের পাশে ২ গোল। তবে বুরুন্ডিকে যাঁরা চেনেন, তাঁরা হয়তো তাদের ম্যাচে ফিরে আসতে দেখার অপেক্ষায় ছিলেন। গ্রুপ পর্বের দুই ম্যাচেই প্রথমে গোল হজম করে ম্যাচে ফিরে এসেছিল তারা। কিন্তু আজকের গল্পটা ভিন্ন। উল্টো ২৬ মিনিটেই ৩ নম্বর গোল হজম। গোলটি করেছেন লায়থ খারুব।

প্রথমার্ধেই ৩-০। দ্বিতীয়ার্ধে নাটকীয় কিছু হবে কী? ৬০ মিনিটে নিকুমান আসমানের গোলে ব্যবধান কমিয়ে কিছুটা আভাস দিয়েছিল বুরুন্ডি। কিন্ত ওই শেষ। প্রথমবার বাংলাদেশে খেলতে এসে রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হলো তাদের। তবে তারা যে ফুটবল বিনোদন দিয়েছে, তা হয়তো মনে রাখবে বাংলাদেশের ফুটবল দর্শকেরা।