'ছায়া' মেসিতে বার্সার 'আনলাকি থার্টিন'

ভ্যালেন্সিয়ার মাঠে কাল শুধু হতাশাই উপহার পেয়েছেন মেসি। ছবি : এএফপি
ভ্যালেন্সিয়ার মাঠে কাল শুধু হতাশাই উপহার পেয়েছেন মেসি। ছবি : এএফপি
>

দীর্ঘ ১৩ বছর পর ভ্যালেন্সিয়ার মাঠে লিগে হেরেছে বার্সেলোনা, ২-০ গোলে। লিওনেল মেসি হাজারো চেষ্টা করেও গোল করতে পারেননি

নতুন কোচ কিকে সেতিয়েনের অধীনে টানা দুটি জয় পেয়ে যেন আকাশে উড়ছিল বার্সেলোনা। উড়ন্ত বার্সেলোনাকে মাটিতে নামাতে ভ্যালেন্সিয়া সময় নিল নব্বই মিনিট। আর তাতেই ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তালায় ১৩ বছর পর লিগে হারের স্বাদ পেলেন লিওনেল মেসিরা। ‘আনলাকি থার্টিন’ বোধ হয় একেই বলে!

সবচেয়ে বেশি চোখে পড়েছে, বারবার লিওনেল মেসির গোল করতে ব্যর্থ হওয়া। আক্রমণভাগে দীর্ঘ দিনের সঙ্গী লুইস সুয়ারেজ চোটের কারণে মাঠের বাইরে। মেসির সঙ্গে এ ম্যাচে আক্রমণভাগ সামলানোর দায়িত্ব পেয়েছিলেন দলে নতুন আসা আতোয়াঁন গ্রিজমান ও ১৭ বছর বয়সী তরুণ আনসু ফাতি। দুজনের প্রতিভা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। কিন্তু মেসি-সুয়ারেজের যেমন রসায়ন, দুজনের ‘টেলিপ্যাথিক’ যোগাযোগ যে মানের, মাঠে মেসির সঙ্গে সে মানের যোগাযোগ এখনো গড়ে তুলতে পারেননি গ্রিজমান ও ফাতি। আর এ বিষয়টিই কাল নজরে পড়েছে বারবার।যা চেষ্টা করার একাই করে গেলেন মেসি। চেষ্টা করলেন, ব্যর্থও হলেন। একবার নয়, একাধিকবার। এতে শূন্য হাতে ফিরল বার্সেলোনাও।

প্রথমার্ধে মেসি নিজেই ছিলেন নিজের ছায়া হয়ে। দ্বিতীয়ার্ধে সেই পুরোনো মেসির ঝাঁজ টের পেলেন ভ্যালেন্সিয়ার খেলোয়াড়রা। ঝাঁজ সয়ে মেসিকে নিষ্ক্রিয় রাখার পুরো কৃতিত্ব পাবেন ভ্যালেন্সিয়ার এগারো জন ; বিশেষ করে ফরাসি গোলরক্ষক জওমে ডমেনেখ ও ব্রাজিলের সেন্টারব্যাক গ্যাব্রিয়েল পলিস্তা।

গোটা ম্যাচে গোল বরাবর বার্সেলোনা শট নিয়েছে ১৪ টি। মেসি একাই নিয়েছেন ১১টি শট। বাকি ৩টি শট স্প্যানিশ উইঙ্গার আনসু ফাতি, ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং ও ক্রোয়েশিয়ার মিডফিল্ডার ইভান রাকিতিচের। বেশ কয়েকবার লক্ষ্যভ্রষ্ট হয়েছে মেসির শট। ৫৯ মিনিটে একটুর জন্য পোস্টের ভেতরে ঢোকেনি বল, ৬৭ মিনিটে দুর্দান্ত এক চিপ বারের ওপর দিয়ে চলে গেছে। ৭৩ মিনিটে মেসির ফ্রি-কিক আটকে দেন ডমেনেখ। বার্সা থেকে কয়েক মাস আগেই ভ্যালেন্সিয়াতে যোগ দেওয়া ডাচ গোলরক্ষক ইয়াসপার চিলেসেন কেন বেঞ্চে বসে আছেন, আর কেন তিনি ভ্যালেন্সিয়ার মূল গোলরক্ষক এখন, সেটা যেন গতকাল প্রমাণ করার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন ডমেনেখ।

৯৩ মিনিটে মেসির এক ভয়ংকর আক্রমণ আটকে দেন গ্যাব্রিয়েল। এর আগে এতগুলো শট মেরে মেসি গোলহীন থেকেছিলেন সেই ২০১৭ সালের ডিসেম্বরে, দেপোর্তিভো লা করুনিয়ার বিপক্ষে নিজেদের মাঠ ক্যাম্প ন্যু তে।