ব্রাজিলীয় নৈপুণ্যে জিতল ম্যানচেস্টার সিটি

গোলের পর উল্লাসরত সিটির খেলোয়াড়েরা। ছবি : এএফপি
গোলের পর উল্লাসরত সিটির খেলোয়াড়েরা। ছবি : এএফপি
>

এফএ কাপের শেষ ষোলোয় উঠেছে ম্যানচেস্টার সিটি। গ্যাব্রিয়েল জেসুসের জোড়া গোলে ফুলহামকে ৪-০ গোলে হারিয়েছে তারা

লিগ টেবিলে অবস্থান দ্বিতীয় হলেও, লিভারপুলকে টপকে এবার লিগ জিততে পারবে সিটি, এমন ভাবার মানুষ খুঁজলে পাওয়া যাবে কি না, সন্দেহ আছে। কেননা শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে এখনই ১৬ পয়েন্টে পিছিয়ে আছে তারা। ফলে এবার লিগের চেয়ে এফএ কাপের শিরোপা জেতার সম্ভাবনাই বেশি তাদের। সে সম্ভাবনাটা আরেকটু উজ্জ্বল হলো গতকাল। চ্যাম্পিয়নশিপের দল ফুলহামকে ৪-০ গোলে হারিয়ে শেষ ষোলোতে উঠেছে তারা।

তবে সিটির এই সহজ জয়ের পেছনে ফুলহামের খেলোয়াড়দেরও ‘অবদান’ আছে। ম্যাচের ছয় মিনিটেই ডি-বক্সের মধ্যে জেসুসকে ফাউল করে বসেন টিম রিম। ফলাফল, লাল কার্ড। অর্থাৎ ম্যাচের প্রায় পুরোটা সময় সিটির চেয়ে একজন কম নিয়ে খেলেছে ফুলহাম। আর সেটার পূর্ণ সুবিধা নিয়েছে সিটি।

ছয় মিনিটের মাথায় ওই ফাউল থেকে পাওয়া পেনাল্টিতে থেকে গোল করে দলকে এগিয়ে দেন জার্মান মিডফিল্ডার ইলকায় গুন্দোয়ান। সিটির হয়ে আগের ১০ পেনাল্টি থেকে মাত্র ৪টায় গোল করা জেসুসের ওপর আর ভরসা করা হয়নি পেনাল্টির জন্য। দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সিটিকে। পর্তুগিজ উইঙ্গার বার্নার্দো সিলভার বাঁকানো শট জালে ঢোকে ১৯ মিনিটে। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি।

দ্বিতীয়ার্ধে দর্শকেরা মূলত 'জেসুস-শো'-ই দেখেছেন। পর্তুগিজ রাইটব্যাক জোয়াও কানসেলোর ক্রস থেকে ৭২ মিনিটে নিজের প্রথম গোল করেন জেসুস। ৩ মিনিট পর নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করেন এই ব্রাজিলীয় তারকা।

ওদিকে ট্রানমের রোভার্সকে ৬-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় উঠেছে ম্যানচেস্টার শহরের আরেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। প্রথমার্ধেই ৫-০ গোলে এগিয়ে যায় ইউনাইটেড, একটি করে গোল করেন হ্যারি ম্যাগুয়ার, ফিল জোন্স, দিয়োগো দালোত, জেসে লিনগার্ড ও অ্যান্থনি মার্শিয়াল। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান তরুণ স্ট্রাইকার ম্যসন গ্রিনউড।