আটকে গেল লিভারপুল

গোলের পর শ্রুসবেরির খেলোয়াড়দের উল্লাস। ছবি : এএফপি
গোলের পর শ্রুসবেরির খেলোয়াড়দের উল্লাস। ছবি : এএফপি
>

এফএ কাপের চতুর্থ রাউন্ডে গত রাতে শ্রুসবেরি টাউনের বিপক্ষে আটকে গেছে লিভারপুল। ২-২ গোলে ড্র করেছে তারা। শেষ ষোলোতে ওঠার লড়াইয়ে তাই আরও একবার মুখোমুখি হতে হবে এই দুই দলকে

নাহ, শিরোনাম পড়ে ভুল বুঝবেন না। লিভারপুল হেরে যায়নি। কিংবা লিগেও লিভারপুলের জয়রথে ছেদ পড়েনি। গত রাতে তারা আটকে গেছে এফএ কাপের এক ম্যাচে। চতুর্থ রাউন্ডে শ্রুসবেরি টাউনের সঙ্গে শেষ মুহূর্তে দুই গোল খেয়ে ২-২ গোলে ড্র করেছে তারা।

চলছে জানুয়ারি, এর মধ্যেই লিগে ষোলো পয়েন্টের ব্যবধান বজায় রেখে শীর্ষে আছে লিভারপুল। বর্তমান বিশ্বের অন্যতম সেরা দল তারা। কিন্তু তাদের বিপক্ষে শ্রুসবেরি টাউনের খেলা দেখে মনে হল না তৃতীয় বিভাগের দলটার সেটা নিয়ে কোনো মাথাব্যথা আছে। তবে লিভারপুল দলও নামিয়েছিল দ্বিতীয় সারির। ত্রিশ বছর পর লিগ জেতার জন্য আর চ্যাম্পিয়নস লিগের শিরোপা ধরে রাখার জন্য এবার এই দুই প্রতিযোগিতা ছাড়া অন্য কোনো প্রতিযোগিতার দিকে গুরুত্বই দিতে চাচ্ছেন না লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। যে কারণে গতকাল মাঠে এক দুর্বল লিভারপুলকেই দেখা গেল।

মূল দলের এগারো জনকে বসিয়ে রেখে দল সাজান ক্লপ। সুযোগ দেন তাকুমি মিনামিনো, ডিভক ওরিগি, কার্টিস জোন্স, ইয়াসের লারুকি, হার্ভি এলিয়ট, পেদ্রো চিরিভেল্লা, নিকো উইলিয়ামস ও আদ্রিয়ানের মতো খেলোয়াড়দের। বেঞ্চে বসিয়ে রাখেন মোহাম্মদ সালাহ, সাদিও মানে, রবার্তো ফিরমিনোদের। তাদের ছাড়াই প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল তারা, পাচ্ছিল সহজ জয়ের সুবাস। এর আগে ১৯৯৬ সালে এফএ কাপের চতুর্থ রাউন্ডে শ্রুসবেরিকে ৪-০ গোলে হারানো লিভারপুল এবারও ভেবেছিল, সহজ জয়ই পেয়ে যাবে। কিন্তু সেটা হয়নি।

প্রথমার্ধে পেদ্রো চিরিভেল্লার বাড়ানো বল পেয়ে গোল করেন জোন্স। প্রথমার্ধে এই একটা গোলই হয়। দ্বিতীয়ার্ধ শুরু হতে না হতেই শ্রুসবেরির ডিফেন্ডার ডোনাল্ড লাভ একটা বিপজ্জনক ক্রস ঠেকাতে গিয়ে উল্টো নিজেদের জালে বল জড়িয়ে দেন।

৬৫ মিনিটে পেনাল্টি থেকে, ও পরে ৭৫ মিনিটে মোট দুই গোল করে দলকে সমতায় ফেরান জেসন কামিংস। ফলে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় লিভারপুলকে।

তবে লিগের মতো এফএ কাপে ভিএআর না থাকার জন্য নিজেদের ভাগ্যকে দুষতেই পারে লিভারপুল। বক্সের ঠিক আগে ইয়াসের লারুকি জশ লরেন্তকে ফেলে দিলেও রেফারি বাজান পেনাল্টির বাঁশি। তা থেকে ঠান্ডা মাথায় নিজের প্রথম গোল করেন কামিংস। এর আগে তাকুমি মিনামিনোর একটা শট বক্সের মধ্যে প্রতিপক্ষ ডিফেন্ডারের হাতে লাগলেও পেনাল্টিও দেওয়া হয়নি।

শেষ মুহূর্তে ম্যাচ বাঁচানোর জন্য মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনোকে নামান হলেও লাভ হয়নি। শেষ মুহূর্তে দুর্দান্ত এক সুযোগ থেকে গোল করতে ব্যর্থ হন সালাহ।

এই ড্রয়ের কারণে আবারও মাঠে নামতে হবে দুই দলকে, তবে এবারের ম্যাচটা হবে লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে। ম্যাচটা হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

এফএ কাপের জন্য আবারও একটা ম্যাচ অতিরিক্ত খেলতে হবে, ব্যাপারটা ইয়ুর্গেন ক্লপের নিশ্চয়ই ভালো লাগবে না!