মেসির কথা কোবিকে বলেছিলেন রোনালদিনহো

রোনালদিনহোর সঙ্গে ব্রায়ান্টের বন্ধুত্ব বার্সেলোনার জন্য আশীর্বাদ হয়ে এসেছিল। ছবি: বার্সেলোনা টুইটার
রোনালদিনহোর সঙ্গে ব্রায়ান্টের বন্ধুত্ব বার্সেলোনার জন্য আশীর্বাদ হয়ে এসেছিল। ছবি: বার্সেলোনা টুইটার

বিশ্ব স্তব্ধ হয়ে গেছে আজ। কোনো বড় তারকার অকাল মৃত্যু তাঁর জগতের সবাইকে থমকে দেবে এটাই স্বাভাবিক। কিন্তু বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্টের হেলিকপ্টার দুর্ঘটনায় এভাবে চলে যাওয়া শুধু তাঁর খেলার জগতে থেমে নেই। গতকাল রাতেই তাঁকে গোল উৎসর্গ করেছেন নেইমার। ক্রিস্টিয়ানো রোনালদো থেকে শুরু করে বিশ্বের সব বড় ফুটবল তারকাই তাঁকে নিয়ে কথা বলেছেন। যাদের খেলা দেখতে ভালো বাসতেন সেই বার্সেলোনা তাঁকে নিয়ে একের পর এক টুইট করেছে। রিয়াল মাদ্রিদও আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে।

ক্রিকেটাররা পিছিয়ে নেই এ ক্ষেত্রে। অস্ট্রেলিয়ান ওপেনে নিক কিরিওস রাফায়েল নাদালের বিপক্ষে খেলতে নেমেছেন ব্রায়ান্টের আট নম্বর জার্সি গায়ে। বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প সবাই শ্রদ্ধা জানিয়েছেন তাঁর উদ্দেশ্যে। হেলিকপ্টার দুর্ঘটনায় ব্রায়ান্টের ১৩ বছরের কন্যা জিয়ান্নিও নিহত হয়েছেন। মেয়ের এক বাস্কেটবল ম্যাচে যাওয়ার পথেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে।

বাস্কেটবল কিংবদন্তি হলেও ব্রায়ান্টের প্রিয় খেলা কিন্তু ফুটবল। বারবার এ খেলার প্রতি ভালোবাসার কথা জানিয়েছেন ইতালিতে জন্ম নেওয়া এই তারকা। মার্কো ফন বাস্তেনের এই মহা ভক্তের প্রিয় দল ছিল এসি মিলান। কিন্তু রোনালদিনহোর ভালো বন্ধু হওয়ার সুবাদে বার্সেলোনার খেলাও উপভোগ করতেন বেশ। পরে অবশ্য আরেকজন তাঁর মনোযোগ কেড়ে নিয়েছিলেন, আমি মেসি, ইনিয়েস্তা ও তাদের বাকি দলের খেলা দেখতে পছন্দ করি।

মজার ব্যাপার মেসি যে একদিন সর্বকালের সেরাদের একজন হতে যাচ্ছেন এটা বহু ফুটবল বিশ্লেষকের আগেই জেনেছিলেন ব্রায়ান্ট। ২০০৬-এ প্রাক মৌসুমে যুক্তরাষ্ট্রে গিয়েছিল বার্সেলোনা। সেবারই মেসিকে প্রথম খেয়াল করেছেন ব্রায়ান্ট। ২০১৬ সালের জানুয়ারিতে মেসি তাঁর পঞ্চম ব্যালন ডি’ অর জিতেছিলেন। তখন ইএসপিএনের কাছে সে গল্পটা করেছিলেন কোবি, ‘বহুদিন আগের কথা। বার্সেলোনা লস অ্যাঞ্জেলসে এসেছিল সেবার। রোনালদিনহো আমার খুব ভালো বন্ধু তখন। আমি ওর সঙ্গে কথা বলছিলাম। হঠাৎ সে আমাকে বলল, কোবি আমি তোমাকে এমন একজনের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছি যে সর্বকালের সেরা খেলোয়াড় হতে যাচ্ছে। আমি বললাম, তাহলে তুমি কী? তুমিই সবার সেরা। কিন্তু সে আমাকে বলল না,না। এই যে ছেলেটা, সেই সবার সেরা হতে যাচ্ছে। সেটা ছিল লিওনেল মেসি। মাত্র ১৭ বছর বয়স তখন মেসির।’

পরের এক দশক তাই বার্সেলোনার খেলা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছেন ব্রায়ান্ট। এসি মিলানের ভক্ত হয়েও বার্সেলোনার খেলা উপভোগ করেছেন। মেসির সঙ্গে জুটি বেঁধে একটি বিজ্ঞাপণেও দেখা গেছে ব্রায়ান্টকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব একটা সক্রিয় না হলেও মহাতারকার মৃত্যুতে নিশ্চুপ থাকেননি মেসি। ইনস্টাগ্রামে কোবির ছবি দিয়ে বলেছে, ‘আমি বলার কিছু পাচ্ছি না... কোবির পরিবার ও বন্ধুদের জন্য ভালোবাসা জানাই। আপনার সঙ্গে পরিচিত হতে পেরেছি, কিছু ভালো সময় কাটাতে পেরেছি এটা আমার জন্য অনেক আনন্দের বিষয়। তুমি একজন ক্ষণজন্মা।’