হারের হতাশার সঙ্গে জরিমানার কষ্ট প্রোটিয়াদের

>
২ রানের জন্য সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ফন ডার ডুসেন
২ রানের জন্য সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ফন ডার ডুসেন

ওভার রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা থেকে কেটে নেওয়া হয়েছে ডু প্লেসিদের ছয় ছয়টি পয়েন্ট। একই সঙ্গে অর্থ জরিমানাও গুনতে হচ্ছে কুইন্টন ডি কক-ভারনন ফিল্যান্ডারদের।

জিততে হলে রেকর্ড গড়তে হতো দক্ষিণ আফ্রিকাকে। সেটা তারা পারেনি। জোহানেসবার্গ টেস্টে চার দিনের মধ্যে হেরে গেছে ফাফ ডু প্লেসির দল। জিতলে সিরিজটাও বাঁচানো যেত। কিন্তু ১৯১ রানের বিশাল ব্যবধানের হারে সেটাও হয়নি। ঘরের মাঠে সিরিজ হেরেছে তারা ৩-১ ব্যবধানে। হারের এই হতাশার সঙ্গে প্রোটিয়া শিবিরে যোগ হয়েছে জরিমানার কষ্ট! স্লো ওভার রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা থেকে কেটে নেওয়া হয়েছে ডু প্লেসিদের ছয় ছয়টি পয়েন্ট। একই সঙ্গে অর্থ জরিমানাও গুনতে হচ্ছে কুইন্টন ডি কক-ভারনন ফিল্যান্ডারদের। ম্যাচ ফির ৬০ শতাংশ কেটে নেওয়া হবে তাঁদের।

দক্ষিণ আফ্রিকাকে শাস্তি দেওয়ার খবরটি আইসিসি এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে কাল জোহানেসবার্গ টেস্ট হওয়ার পরই। জোহানেসবার্গ টেস্টের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের হিসাব অনুযায়ী নির্ধারিত সময়ে ৩ ওভার কম বোলিং করেছে প্রোটিয়ারা। সেটা অবশ্য হওয়ার কথা ছিল। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে তারা ছয়জন বোলার ব্যবহার করলেও কোনো স্পিনার ছিল না এর মধ্যে। সময় তো একটু বেশি লাগবেই।

সিরিজে একটি মাত্র টেস্ট জিতে ৩০ পয়েন্ট পেয়েছিল দক্ষিণ আফ্রিকা, সেখান থেকে ৬ পয়েন্ট কাটা যাওয়ায় এই সিরিজ থেকে দলটির সংগ্রহ মাত্র ২৪ পয়েন্ট। ৯ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপে সপ্তম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার মোট পয়েন্টও এই ২৪-ই। ৩৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে ভারত। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ২৯৬। ১৪৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো পর্যন্ত কোনো পয়েন্ট পায়নি ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। দুটি দলই খেলেছে দুটি করে টেস্ট।