সাকিব বললেন, কোবিরা কখনো মরে না

কোবি ব্রায়ান্টের এ ছবিটি ফেসবুকে পোস্ট করেন সাকিব। ছবি: সাকিব আল হাসানের ফেসবুক পেজ
কোবি ব্রায়ান্টের এ ছবিটি ফেসবুকে পোস্ট করেন সাকিব। ছবি: সাকিব আল হাসানের ফেসবুক পেজ
>

হেলিকপ্টার দুর্ঘটনায় কোবি ব্রায়ান্টের মর্মান্তিক মৃত্যুতে শোক জানিয়েছেন সাকিব আল হাসান

খেলার নাম ভিন্ন হতে পারে, ধরনে অমিল থাকতে পারে, কিন্তু কিংবদন্তি হওয়ার পথ তো একই। অধ্যবসায়, পরিশ্রম ও দৃঢ়তা। বাস্কেটবল কোর্টে এভাবেই সফলতা পেয়েছিলেন কোবি ব্রায়ান্ট, ক্রিকেটের ময়দানে যেভাবে পেয়েছেন সাকিব আল হাসান। খেলাধুলার জগতে একজনের অকালপ্রয়াণে আরেকজনের হৃদয় পুড়বে না তা হয় কীভাবে! হেলিকপ্টার দুর্ঘটনায় ব্রায়ান্ট এবং তাঁর মেয়ের মর্মান্তিক মৃত্যুতে শোকে কাতর খেলার জগৎ। মেসি, রোনালদোদের মতো সাকিবও তাই চুপ করে থাকতে পারলেন না। সমবেদনা জানিয়েছেন মার্কিন সাবেক বাস্কেটবল তারকার পরিবারের প্রতি।

বাংলাদেশের সেরা ক্রিকেটার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কাল এ নিয়ে একটি পোস্ট করেছেন। সেখানে ‘লিজেন্ড’ লেখাসহ কোবির একটি ছবি পোস্টের পাশাপাশি বাংলায় ও ইংরেজিতে তিনি কিছু কথা লিখেছেন। বাংলায় অনূদিত কথাগুলো এমন, ‘যতই প্রতিভা থাকুক না কেন, সেরাদের সেরা হওয়ার জন্য চাই অধ্যবসায়, কঠোর পরিশ্রম এবং দৃঢ়তা। কোবি ব্রায়ান্ট এর মতো কিংবদন্তিরা তাই কখনোই হারিয়ে যান না। তাঁরা নিজেদের কাজের মধ্যে দিয়ে বেঁচে থাকেন লাখো মানুষের অনুপ্রেরণা হয়ে। তাঁর অকাল মৃত্যুতে আমি প্রচণ্ড শোকাহত। সেই সঙ্গে তাঁর পরিবারের প্রতি রইল আমার আন্তরিক সমবেদনা এবং প্রার্থনা।’

কোবি ব্রায়ান্ট স্মরণে সাকিবের ফেসবুক পোস্ট। ছবি: সাকিব আল হাসানের ফেসবুক পেজ
কোবি ব্রায়ান্ট স্মরণে সাকিবের ফেসবুক পোস্ট। ছবি: সাকিব আল হাসানের ফেসবুক পেজ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রোববার হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন কোবি ব্রায়ান্ট (৪১)। তিনি ছাড়াও আরও ৮জন নিহত হন এ দুর্ঘটনায়। এর মধ্যে ছিলেন ব্রায়ান্টের ১৩ বছর বয়সী মেয়ে জিয়ানা মারি অনোরে ব্রায়ান্ট, বাস্কেটবল কোচ আলতোবেল্লি, তাঁর স্ত্রী কেরি, মেয়ে আলিসা। ব্রায়ান্ট ছিলেন বাস্কেটবলের ইতিহাসে সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন। পাঁচবার জিতেছেন এনবিএ চ্যাম্পিয়নশিপ ও দুইবার অলিম্পিকে স্বর্ণপদকজয়ী। ২০১৬ সালে ‘ডিয়ার বাস্কেটবল’ নামে একটি কবিতা লিখে অবসরের সিদ্ধান্ত জানিয়েছিলেন ব্রায়ান্ট। যে কবিতা নিয়ে বানানো স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ২০১৭ সালে অস্কার জেতায় তাঁকে।

টানা ২০টি মৌসুম এনবিএ রঙিন হয়েছে কোবি ব্রায়ান্টের জ্বলজ্বলে উপস্থিতিতে। ২০ মৌসুমের ১৮ বারই এনবিএর অলস্টার দলে জায়গা পেয়েছেন ১৯৭৮ সালে জন্ম নেওয়া ব্রায়ান্ট। ২০০৮ সালে এনবিএর মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার (এমভিপি) হয়েছিলেন তিনি। লেকার্স ও ব্রায়ান্ট সমার্থক শব্দ হয়ে উঠেছিল এক সময়।