বাসে ধোনির আসন ফাঁকা রাখে ভারত

ধোনির জন্য নির্ধারিত আসন দেখিয়ে দিচ্ছেন চাহাল। ছবি: বিসিসিআই টিভি
ধোনির জন্য নির্ধারিত আসন দেখিয়ে দিচ্ছেন চাহাল। ছবি: বিসিসিআই টিভি

ক্রিকেট থেকে ক্ষণিক ছুটি নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালে হারের পর থেকেই আন্তর্জাতিক তো দূরে থাক ঘরোয়া ক্রিকেটেও দেখা যাচ্ছে না তাঁকে। অবসর নেবেন বলে বেশ কয়েক দিন পর পরই খবর আসে সংবাদমাধ্যমে। রবি শাস্ত্রী থেকে সৌরভ গাঙ্গুলী-সবাইকে এ নিয়ে কথা বলতে দেখা যায় ইদানীং। কিন্তু দলে তাঁর জায়গা যে এখনো কতটা দৃঢ়, সেটা জানিয়ে দিয়েছেন যুজবেন্দ্র চাহাল। দলের বাসে এখনো ধোনির আসনটা ফাঁকা রাখেন ভারতের খেলোয়াড়েরা।

চাহাল নিজের একটি চ্যানেলে বিভিন্ন সময় ভিডিও করে জনপ্রিয়তা পেয়েছেন। সেটা কাজে লাগাচ্ছে এখন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ‘চাহাল টিভি’র নানা ভিডিও তারা এখন বিসিসিআইয়ের ওয়েবসাইটের বিসিসিআই টিভির মাধ্যমে দেখানো হয়। নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে প্রথম দুই ম্যাচ জিতে হ্যামিল্টনে তৃতীয় ম্যাচ খেলতে গেছে ভারত। যাত্রা পথে যথারীতি নিজের সঞ্চালক প্রতিভা নিয়ে হাজির হয়েছে চাহাল। দলের সতীর্থদের খুঁচিয়ে বিভিন্ন তথ্য আদায় করে নিয়েছেন। একদম শেষে ধোনির জন্য দল যে এখনো কাতর সেটা জানিয়েছেন চাহাল।

বাসের একদম শেষে একটি শূন্য আসনের পাশে বসে চাহাল বলেছেন, ‘এ আসনে এক কিংবদন্তি বসতেন। মাহি ভাই (এম এস ধোনি)। এখন কেউ বসে না সেখানে। আমরা প্রতিদিন তাঁর অভাব অনুভব করি।’

ধোনির অভাব এমনিতেও অনুভব করছে ভারত। তাঁর বদলে অনেক তরুণকেই বাজিয়ে দেখেছে দল। কিন্তু উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে কেউই জায়গা ধরে রাখতে পারছেন না। শেষ পর্যন্ত লোকেশ রাহুলকে উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড় করিয়ে দিয়ে মুক্তি খুঁজছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ পরীক্ষা নিরীক্ষা ব্যর্থ হলে ধোনিকে আরেকটি বিশ্বকাপে দেখা যেতেই পারে।