দম আটকানো ম্যাচে টেনিসের হার ফেদেরারের কাছে

ধুঁকতে ধুঁকতে ম্যাচ জিতেছেন ফেদেরার। ছবি : এএফপি
ধুঁকতে ধুঁকতে ম্যাচ জিতেছেন ফেদেরার। ছবি : এএফপি
>যুক্তরাষ্ট্রের টেনিস স্যান্ডগ্রেনকে ৬-৩, ২-৬, ২-৬, ৭-৬, ৬-৩ সেটে হারিয়েছেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার। উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে

শিরোনাম দেখে ভড়কে যাবেন না। যে খেলা খেলে কিংবদন্তি হয়েছেন, সেই খেলাকে কোনোভাবেই হারিয়ে দেননি ফেদেরার। হারিয়েছেন টেনিস নামের খেলোয়াড়কে। তবে আরেকটু হলে এই টেনিসের কাছেই হারতে বসেছিলেন ফেদেরার। সব প্রতিকূলতা জয় করে শেষমেশ জিতেছেন ৬-৩, ২-৬, ২-৬, ৭-৬, ৬-৩ সেটে।

প্রথম সেটে বেশ সহজভাবেই জিতে গিয়েছিলেন। যেভাবে খেলছিলেন, মনে হচ্ছিল আরও দুই সেট অনায়াসে জিতে ম্যাচটাও পকেটে পুরে নেবেন। কিন্তু সহজ ম্যাচ কঠিন করে না জিতলে তিনি ফেদেরার কেন? পরের দুই সেট হেরে গেলেন কোনোরকম প্রতিদ্বন্দ্বিতা গড়তে না পেরেই। ফেদেরার নন, তখন জয়ের সুবাস পাচ্ছেন পুরুষ টেনিসের শততম র‍্যাঙ্কিংধারী স্যান্ডগ্রেন। এরপরেই ফেদেরারের সেই অবিশ্বাস্য প্রত্যাবর্তন।

চতুর্থ সেটেও হারতেই বসেছিলেন। সাত বার ম্যাচ পয়েন্ট পেয়েও ম্যাচ নিজের করে নিতে পারেননি স্যান্ডগ্রেন। প্রত্যেকবার ফেদেরার ফিরে এসেছেন, নিজের সম্ভাব্য হার এড়িয়েছেন একটু একটু করে। শেষমেশ টাইব্রেকে গিয়ে ১০-৮ ব্যবধানে সেট জিতে পঞ্চম সেটে খেলা নিয়ে যান। তখনই মনোবল ভেঙে গিয়েছিল স্যান্ডগ্রেনের। আর ওদিকে ফেদেরার তখন রক্তের গন্ধ পাওয়া ক্ষুধার্ত এক বাঘ।

পঞ্চম সেটে সেই পুরোনো ফেদেরার। পিঠের ব্যথাকে অগ্রাহ্য করে জিতলেন ৬-৩ ব্যবধানে। সাত ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে পরে ম্যাচ জয়—ভাবা যায়! চতুর্থ রাউন্ডের আরেক ম্যাচে একটু পর কোর্টে নামবেন দ্বিতীয় বাছাই ও বর্তমান অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ ও কানাডার মিলোস রাওনিচ। এই ম্যাচে যে জিতবেন, সেমিতে সে-ই লড়বেন ফেদেরারের সঙ্গে। গতকাল চতুর্থ রাউন্ডে অস্ট্রেলিয়ার নিক কিরিওসকে ৬-৩, ৩-৬, ৭-৬, ৭-৬ সেটে হারানো শীর্ষ বাছাই রাফায়েল নাদাল কোয়ার্টারে খেলবেন পঞ্চম বাছাই ডমিনিক থিয়েমের সঙ্গে। আরেক কোয়ার্টারে মুখোমুখি হবেন সাশা জভেরেভ ও স্ট্যানিসলাস ভাভরিঙ্কা।

নারী এককের সেমিতে উঠেছেন শীর্ষ বাছাই অ্যাশলি বার্টি ও যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন। কোয়ার্টারে সপ্তম বাছাই পেত্রা কেভিতোভাকে ৭-৬, ৬-২ সেটে হারিয়েছেন বার্টি। কেনিনের জয়টা এসেছে ওনস জাবিরের বিপক্ষে।