ফুটবল ম্যাচও যেভাবে ব্রায়ান্টের হয়ে উঠল

মিলানের জার্সি গায়ে কোবে ব্রায়ান্ট। ছবি: ডেইলি মেইল
মিলানের জার্সি গায়ে কোবে ব্রায়ান্ট। ছবি: ডেইলি মেইল
>ইতালিতে কোবি ব্রায়ান্টের ছোটবেলা কেটেছে বলেই বোধ হয় এসি মিলান ছিল তাঁর সবচেয়ে প্রিয়। মিলানের প্রতি ভালোবাসার কথা বলতেন প্রকাশ্যেই, মিলান ছিল তাঁর হৃদয়ে

কোপা ইতালিয়ার কোয়ার্টার ফাইনাল। প্রতিপক্ষ দুই দল এসি মিলান ও তুরিনো। যে দল জিতবে, উঠে যাবে সেমিফাইনালে। কিন্তু সান সিরোর ওই ম্যাচটা শেষ পর্যন্ত শুধু আর একটা ফুটবল ম্যাচ থাকেনি, হয়ে উঠেছে সদ্যপ্রয়াত এক মহাতারকাকে স্মরণের মঞ্চ। ইতালিয়ান কাপের কোয়ার্টার ফাইনালের বদলে সেটা হয়ে উঠেছে কোবে ব্রায়ান্টের প্রতি শ্রদ্ধাঞ্জলির ম্যাচ।

ছয় বছর বয়সেই তাঁর বাবা পুরো পরিবার নিয়ে পাড়ি জমিয়েছিলেন ইতালিতে। বাস্কেটবলের পাশাপাশি কোবে ব্রায়ান্টের ফুটবলপ্রেমের শুরু সেখান থেকেই। বড় হয়ে যখন বাস্কেটবলের মহাতারকা হলেন, তখনো তাঁর সেই ফুটবলপ্রেম অটুট। বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির খেলা ভালোবাসতেন। তবে ইতালিতে ছোটবেলা কেটেছে বলেই বোধ হয় এসি মিলান ছিল তাঁর সবচেয়ে প্রিয়। মিলানের প্রতি ভালোবাসার কথা বলতেন প্রকাশ্যেই, মিলান ছিল তাঁর হৃদয়ে।

এক মিলান সমর্থকের গায়ে লেকারসের ২৪ নম্বর জার্সি, যেটি ব্রায়ান্ট পরতেন। ছবি: এএফপি
এক মিলান সমর্থকের গায়ে লেকারসের ২৪ নম্বর জার্সি, যেটি ব্রায়ান্ট পরতেন। ছবি: এএফপি

মর্মান্তিক এক হেলিকপ্টার দুর্ঘটনায় গত রোববার ১৩ বছরের কন্যা সন্তানসহ মারা যাওয়া ব্রায়ান্টকে মিলানও জায়গা দিয়ে রেখেছে হৃদয়েই। তুরিনোর বিপক্ষে কাল রাতের ম্যাচে তাই হয়েছে ব্রায়ান্ট-স্মরণ। বাস্কেটবলের এই মহাতারকাকে শ্রদ্ধা জানিয়ে দুই দলই ম্যাচে নেমেছিল কালো ব্যাজ পড়ে। গ্যালারিতে দর্শকদের হাতে ছিল ব্রায়ান্টের প্রতি ভালোবাসা জানানো প্ল্যাকার্ড। স্টেডিয়ামের বড় পর্দায় দেখানো হয়েছে ব্রায়ান্টের বর্ণাঢ্য ক্যারিয়ার, লেখা হয়েছে—‘কিংবদন্তিরা কখনো মরে না।’ লস অ্যাঞ্জেলস লেকারসের এই তারকার বিখ্যাত জার্সি নম্বর ২৪-এর স্মরণে ম্যাচের ঠিক ২৪ মিনিটে পুরো গ্যালারি করতালি দিয়েছে, সম্মান জানিয়েছে উঠে দাঁড়িয়ে। অনেকেই মিলান আর তুরিনোর জার্সির বদলে পরে এসেছিলেন লেকারসের ২৪ নম্বর জার্সিও।

সান সিরোর বড় পর্দায় ব্রায়ান্ট-স্মরণ। ছবি: এএফপি
সান সিরোর বড় পর্দায় ব্রায়ান্ট-স্মরণ। ছবি: এএফপি

২-২ সমতার পর অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচটা শেষ পর্যন্ত মিলান জিতেছে ৪-২ গোলে। কী কাকতাল, ম্যাচের একেবারে শেষ গোলটা করেছেন ব্রায়ান্টেরই শহর লস অ্যাঞ্জেলসের ফুটবল ক্লাব এলএ গ্যালাক্সি থেকে এই মৌসুমে মিলানে ফেরা সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ!

ব্রায়ান্টের জন্য এর চেয়ে সুন্দর শ্রদ্ধাঞ্জলি আর কী হতে পারত!