সোয়া শতাব্দী আগের যে রেকর্ড হাতছানি দিচ্ছে লিভারপুলকে

ছুটেই চলেছে লিভারপুল। ছবি : এএফপি
ছুটেই চলেছে লিভারপুল। ছবি : এএফপি
>

আজ রাতে ওয়েস্ট হ্যামের বিপক্ষে লিগ ম্যাচে মাঠে নামবে লিভারপুল। হ্যামারদের হারালে এবারের লিগে প্রত্যেক দলকে ন্যূনতম একবার করে হারানো হয়ে যাবে লিভারপুলের

গতবার মাত্র এক পয়েন্টের জন্য লিগ শিরোপা হাতছাড়া করেছিল লিভারপুল। লিগ শিরোপা না জিততে পারার আক্ষেপটা উনত্রিশ বছর থেকে গড়িয়ে পড়েছিল ত্রিশে। সে আক্ষেপ থেকেই কি না, এবার লিভারপুল একদমই হালকাভাবে নিচ্ছে না কোনো প্রতিপক্ষকে। গা-ছাড়া হয়ে খেলছে না একটি ম্যাচও। তার সুফলও পাচ্ছে হাতেনাতে। লিগের চব্বিশ ম্যাচ যেতে না যেতেই দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ষোলো পয়েন্টে এগিয়ে আছে তারা। মৌসুমে এক ম্যাচ শুধু ড্র করেছে, বাকি সব ম্যাচে জয়।

লিভারপুলের কাছে বশ মেনেছে লিগের বাকি আঠারো দল। একটা বাদে প্রত্যেক দলই ন্যূনতম একবার করে হেরেছে তাদের কাছে। সেই একটা দলের নাম ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। ক্লাব বিশ্বকাপ খেলার জন্য গত ডিসেম্বরে কাতারে গিয়েছিল লিভারপুল। তখন ওয়েস্ট হামের মাঠে গিয়ে লিগ ম্যাচটা খেলতে পারেনি। সে ম্যাচটার তারিখই পরিবর্তিত হয়ে রাখা হয়েছিল জানুয়ারির শেষ দিকে। সে ম্যাচটা খেলতেই আজ হ্যামারদের মাঠ লন্ডন স্টেডিয়ামে যাচ্ছে লিভারপুল। জিততে পারলে লিগের প্রত্যেকটা দলকে অন্ততপক্ষে একবার হারানোর কৃতিত্ব গড়তে পারবে।

একই কীর্তি লিভারপুল সর্বশেষ করেছিল সেই ১৮৯৫-৯৬ মৌসুমে, ১২৫ বছর আগে। তখন দ্বিতীয় বিভাগে খেলত তারা। লিগে খেলত ষোলোটা দল। লিগের প্রত্যেকটা দলকে অন্ততপক্ষে একবার হারিয়েছিল লিভারপুল। ছয়টি পরাজয়ের প্রত্যেকটি এসেছিল প্রতিপক্ষের মাঠে। তাও মৌসুম শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকার ক্ষেত্রে কোনো সমস্যা হয়নি তাদের। শীর্ষে থেকেই পরের মৌসুমে প্রথম বিভাগে খেলার সর্বশেষ ধাপ, প্লে-অফ খেলার টিকিট নিশ্চিত করেছিল তারা। কাকতালীয়ভাবে সেবারও পয়েন্ট তালিকায় লিভারপুলের পরে দ্বিতীয় অবস্থানে ছিল ম্যানচেস্টার সিটি। আরও ছিল লেস্টার সিটি, নিউক্যাসল ইউনাইটেড, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবগুলো।

আজ ওয়েস্ট হ্যামকে হারাতে পারলে প্রথম বিভাগে এই কীর্তি প্রথমবারের মতো করবে লিভারপুল। এই মৌসুমে ফর্মের দিক দিয়ে ওয়েস্ট হ্যাম ও লিভারপুলের যে বৈপরীত্য, সে হিসেবে লিভারপুলের অনায়াসে ম্যাচটা জেতার কথা। যদিও চোটের কারণে ম্যাচটা খেলতে পারবেন না দলের তারকা উইঙ্গার সাদিও মানে।